র‍্যাগিং ও মাদক বন্ধে কুবি প্রক্টরিয়াল বডির ৪ নির্দেশনা

, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-24 20:38:31

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) র‍্যাগিং ও মাদক বন্ধে সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে ৪টি নির্দেশনা দিয়েছে প্রক্টরিয়াল বডির।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) প্রক্টর এবং সহকারী প্রক্টরদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দেশসমূহ হলো– বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে নতুন ও পুরনো কোনো শিক্ষার্থীর প্রতি শারীরিক, মানসিক, মৌখিক ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যেকোনো প্রকার হেনস্তা (র‍্যাগিং, বুলিং, বডিশেমিং, ইভটিজিং) নিষিদ্ধ, পরিচয় পর্বের নামে ক্যাম্পাসের অভ্যন্তরে ও বাইরে জড়ো করে ম্যানার শেখানো সম্পূর্ণ নিষিদ্ধ, নবীন শিক্ষার্থী নিজেকে ভিক্টিম মনে করে এমন শারীরিক-মানসিক পীড়ন ও অশোভন আচরণ সম্পূর্ণ নিষিদ্ধ এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মাদক- ক্রয়, বিক্রয় ও সেবন সম্পূর্ণ নিষিদ্ধ।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়– কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে উপর্যুক্ত অপরাধে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন একাডেমিক ও বিদ্যমান আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

এছাড়াও যেকোনো অপ্রীতিকর পরিস্থিতিতে নবীন শিক্ষার্থীকে প্রক্টরিয়াল বডির সাথে যোগাযোগ করার নির্দেশ দেন তাঁরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আবদুল হাকিম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে পরিচয় পর্বের নামে আতংকের পরিবেশ যেন সৃষ্টি না হয় সেজন্যই এই চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। সিনিয়র শিক্ষার্থীদের প্রতি আমার অনুরোধ থাকবে জুনিয়র শিক্ষার্থীদের সাথে পরিচয় হতে পারে কিন্তু এটি যেন আতংকের পরিবেশ সৃষ্টি না করে। এছাড়া আমরা মাদকমুক্ত ক্যাম্পাস গড়তে সকলের সহযোগিতা কামনা করছি।’

Related News