প্রধান খাতগুলোতে উন্নতি সত্ত্বেও অর্থনীতিতে সংকোচন ঘটছে

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-08 20:57:37

সেপ্টেম্বরে বাংলাদেশ পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) আগের মাসের তুলনায় ৬ দশমিক ২ পয়েন্ট বেড়ে ৪৯ দশমিক ৭ এ পৌঁছেছে, যা সব গুরুত্বপূর্ণ খাতে উন্নতি সত্ত্বেও অর্থনীতিতে এখনও সংকোচনের ধারা নির্দেশ করে।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স (এমসিসিআই) ও পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ (পিইবি) গতকাল সোমবার বাংলাদেশ পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) সেপ্টেম্বর প্রতিবেদন প্রকাশ করেছে।

অর্থনীতির প্রধান চারটি খাতের ভিত্তিতে এই পিএমআই সূচক প্রণয়ন করা হচ্ছে। সেগুলো হলো কৃষি, উৎপাদন, নির্মাণ ও সেবা।

সেপ্টেম্বর মাসে কেবল উৎপাদন খাত সম্প্রসারণের ধারায় ফিরেছে। বাকি তিনটি খাত এখনো সংকোচনের ধারায় আছে। পিএমআই একটি অগ্রণী উদ্যোগ যা দেশের অর্থনৈতিক স্বাস্থ্যের সময়োপযোগী এবং সঠিক ধারণা প্রদান করতে সহায়তা করে যাতে ব্যবসা প্রতিষ্ঠান, বিনিয়োগকারী এবং নীতি-নির্ধারকরা সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

সেপ্টেম্বর মাসের সূচক থেকে বোঝা যাচ্ছে, আগস্ট মাসের তুলনায় অর্থনীতি ধীরে ধীরে উন্নতির দিকে এগোচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, যদিও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে এখনো চ্যালেঞ্জ আছে। সামগ্রিকভাবে অর্থনীতি টানা তিন মাস ধরে সংকুচিত হচ্ছে।

পিএমআই সূচকের প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতের ব্যবসা সূচক ইতিবাচক। কৃষি, উৎপাদন, নির্মাণ, সেবাসহ সব প্রধান খাতে দ্রুত হারে সম্প্রসারণ হবে বলে ধারণা করা হচ্ছে। শিল্পাঞ্চলে এখনো অস্থিরতা আছে, সে কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে। তার মধ্যেও সেপ্টেম্বর মাসে উৎপাদন খাত সম্প্রসারণের ধারায় ফিরেছে। এই বাস্তবতায় ভবিষ্যতের বিষয়ে শিল্পোদ্যোক্তারা আশাবাদী।

Related News