২৫০০ কর্মী ছাঁটাই করবে স্যাটেলাইট নির্মাতা ‘এয়ার বাস’

পুঁজিবাজার, অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-17 20:03:56

ইউরোপভিত্তিক স্যাটেলাইট নির্মাতা প্রতিষ্ঠান ‘এয়ারবাস’ কোম্পানি থেকে ২ হাজার ৫শ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিযোগিতার বাজারে ক্রমাগত লোকসানের মুখে পড়ে কোম্পানি থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) যুক্তরাজ্যভিত্তিক বার্তাসংস্থা রয়টার্স এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ফ্রান্সভিত্তিক স্যাটেলাইট নির্মাণ প্রতিষ্ঠান ক্রমাগত লোকসানের মুখে পড়ে কোম্পানির মোট ২ হাজার ৫শ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার ‘এয়ারবাস’ এক ঘোষণায় জানায়, কোম্পানির দ্বিতীয় বৃহত্তম অর্থ উপার্জনকারী বিভাগ ‘প্রতিরক্ষা’ ও ‘স্পেসশিপ’খাতের ২ হাজার ৫শ কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে। ২০২৬ সালের মাঝামাঝি কোম্পানিটি এ ছাঁটাই পর্ব চালাবে।
এতে কোম্পানির মোট ৭ শতাংশ কর্মী ছাঁটাইয়ের তালিকায় পড়বে। এজন্য কোম্পানিটি ইউনিয়নগুলোর সঙ্গেও আলাপ-আলোচনা করেছে।

এয়ারবাস ইউরোপভিত্তিক স্যাটেলাইট এবং ট্রান্সপোর্টার এবং সেই সঙ্গে ক্ষেপণাস্ত্র, ফাইটার এবং মহাশূন্য যাত্রার স্পেসশিপ নির্মাণ কর্মসূচির কাজ করে থাকে। এটি সাম্প্রতিক প্রান্তিকে ১.৫ বিলিয়ন ইউরো (১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার) ক্ষতির মুখোমুখি হয়েছে।

এয়ারবাস-এর প্রতিরক্ষা ও স্পেসশিপ বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইক স্কোহেলহরন বলেছেন, স্পেস মার্কেটে কঠিন বাস্তবতার মুখোমুখি হয়ে কোম্পানিটিকে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে হয়েছে। এর মাধ্যমেই কোম্পানি নিজেকে টিকে থাকার প্রতিযোগিতায় থেকে এগিয়ে যেতে চায়।

তবে তিনি এটাও বলেন, মূলত জার্মানিভিত্তিক সদর দফতরের ইউনিট থেকেই এই ছাঁটাই প্রক্রিয়া চলবে।

এয়ারবাস ফ্রান্সভিত্তিক হলেও এর কোর ইউনিটের কাজ জার্মানি, ব্রিটেন এবং স্পেন থেকে পরিচালিত হয়। কর্মী ছাঁটাইয়ের এই চার দেশের সরকারকেও জানানো হয়েছে।

Related News