চীনের সামরিক মহড়া: যুদ্ধাবস্থায় তাইওয়ান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-14 11:39:39

তাইওয়ান দ্বীপকে ঘিরে চীন সামরিক মহড়া শুরু করেছে। এ প্রেক্ষিতে চরম সতর্ক অবস্থান গ্রহণ করেছে তাইওয়ান। তাইওয়ান ইতোমধ্যে দ্বীপটি ঘিরে যুদ্ধ জাহাজ ও ফাইটার জেট মোতায়েন করেছে।

সোমবার (১৪ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, চীন তাইওয়ান দ্বীপকে ঘিরে সামরিক মহড়া শুরু করার পর তাইওয়ান চরম সতর্কাবস্থায় রয়েছে।

চীন মনে করে, তাইওয়ান তাদের অধীন একটি অঞ্চল। অন্যদিকে, তাইওয়ান মনে করে, তারা স্বাধীন একটি মুক্ত ও গণতান্ত্রিক দেশ। তাদের আলাদা সংবিধান রয়েছে। রয়েছে নিজস্ব সামরিক বাহিনীও।

এ সব কারণে প্রায়ই চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বিরাজ করে। চলতি বছর তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন উইলিয়াম লাই।

চীন মহড়া শুরু প্রসঙ্গে উইলিয়াম লাই বলেছেন, বেজিংয়ের যে কোনো ধরনের উস্কানি প্রতিহত করা হবে।

চীনের সামরিক মহড়া শুরু করার পর তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এর নিন্দা জানিয়ে বলেছে, চীনের এ আচরণ অযৌক্তিক এবং তা উস্কানিমূলক। তাইওয়ান নিজেদের আত্মরক্ষায় প্রস্তুত রয়েছে।

এদিকে, তাইওয়ানের সড়ক পরিবহনমন্ত্রী বলেছেন, চীনের সামরিক মহড়া শুরুর পরেও বন্দরের তৎপরতা স্বাভাবিক রয়েছে।

অন্যদিকে, চীন তাইওয়ান দ্বীপকে ঘিরে সামরিক মহড়া শুরু করার পর মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ঘটনার দিকে নজর রাখছে।

ফ্রান্সের বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, তারা একটি ভিডিও ফুটেজ পেয়েছে, যাতে দেখা যাচ্ছে, তাইওয়ানের উত্তর-পূর্ব অংশের সিনচু বিমান ঘাঁটি থেকে ফাইটার জেট বার বার উড়ে দ্বীপটিকে পাহারা দিচ্ছে। এ ছাড়াও সেনাবাহিনী রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে।

Related News