দ. লেবানন থেকে শান্তিরক্ষী প্রত্যাহার করবে না জাতিসংঘ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-15 13:57:47

জাতিসংঘ জানিয়েছে, দক্ষিণ লেবানন থেকে শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের প্রত্যাহার করা হবে না।

যদিও ইসরায়েল বার বার বলে আসছিল যে, তাদের সৈন্যদের চলাচলের পথ থেকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী প্রত্যাহার করে নিতে হবে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর প্রধানের বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের প্রধান জ্যাঁ-পিয়েরেঁ ল্যাখোঁ নিউইয়র্কে সাংবাদিকদের বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তত্ত্বাবধানে এবং এ কমিটির সদস্যভুক্ত সদস্যগুলোর সেনাদের সহায়তায় ইউনাইটেড ন্যাশনস ইনটেরিম ফোর্স ইন লেবানন (ইউএনআইএফএল) দক্ষিণ লেবাননে অবস্থান করবে এবং সেখানে অবস্থান করেই শান্তিরক্ষার মিশনের কাজ করে যাবে।

এর আগে রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘকে সতর্ক করে বলেছিলেন, দক্ষিণ লেবাননের বেস থেকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী প্রত্যাহার করে নিতে হবে।

কারণ হিসেবে তিনি বলেছিলেন, ইরান-সমর্থিত হিজবুল্লাহর সদস্যরা সেখানকার মানুষদের ঢাল হিসেবে ব্যবহার করে ইসরায়েলের ওপর হামলা করে আসছে। এছাড়া হিজবুল্লাহর সদস্যদের সেখান থেকে নির্বৃত্ত করতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ।

জ্যাঁ-পিয়েরেঁ ল্যাখোঁ বলেন, দক্ষিণ লেবাননে নীল হেলমেট পরিহিতরা সেখানে অবস্থান করেবন এবং স্থায়ী কমিটির দেওয়া দায়িত্ব পালন করতে তারা বাধ্য। সেখানে থেকে তারা স্থানীয় নাগরিকদের সহযোগিতা করবে।

এদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ অভিযোগ করে বলেছেন যে, দক্ষিণ লেবাননে শান্তিরক্ষা মিশনকে লক্ষ করে কোনো হামলা করেনি ইসরায়েল।

তিনি বলেন, এটি সম্পূর্ণ মিথ্যা। শুধু বার বার সেখানে অবস্থানরত শান্তিরক্ষী বাহিনীকে সেখান থেকে প্রত্যাহার করতে বলা হয়েছে।

Related News