২ কোরিয়ার যোগাযোগ সড়ক, রেলপথ উড়িয়ে দিলো উ.কোরিয়া

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-15 18:43:08

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সংযোগ রক্ষাকারী সড়ক ও রেলপথ উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া।

দুই দেশের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধির পর অতীতের স্মৃতি বহনকারী এই সংযোগ সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। তবে এ বিষয়ে উত্তর কোরিয়ার বক্তব্য হচ্ছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের একত্রীকরণ সম্ভব নয়।

এদিকে, সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ার পর সীমান্তের দক্ষিণ কোরিয়ার প্রান্তের সড়ক থেকে সে দেশের সেনাসদস্যরা ফাঁকা গুলি ছুড়ে সতর্ক বার্তা দেয়।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে যুক্তরাজ্যে বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার দুপুরের দিকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সংযোগ রক্ষাকারী সড়ক ও রেলপথের উত্তর কোরিয়ার অংশ ডিনামাইট ও ল্যান্ডমাইন দিয়ে উড়িয়ে দিয়েছে সে দেশের সেনাবাহিনী।

এতে করে একসময়ের দুই দেশের মধ্যে স্মৃতিবহনকারী ঐহিত্য নিশ্চিহ্ন হয়ে গেল। এ ছাড়াও অনেক আগে থেকেই দুই কোরিয়ার একত্রীকরণের সম্ভাবনা আপাতত আর রইলো না।

সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ার পর দক্ষিণ কোরিয়া অভিযোগ করে বলেছে, অতীতের চুক্তি ভঙ্গ করে সড়ক ও রেলপথ ধ্বংস করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়া থেকে পাওয়া খবরে জানা যায়, সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ার আগে উত্তর কোরিয়ার সেনাবাহিনী সীমান্তের তাদের অংশে সোমবার অনেক ট্রাক জড়ো করে। এছাড়া দুই দেশের সংযোগ অংশ ব্যারিকেড দিয়ে লাইন্ড মাইন স্থাপন করে।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সংযোগ রক্ষাকারী সড়ক

এরপর মঙ্গলবার দুপুরে তা উড়িয়ে দেওয়া হয়। এ সময় সীমান্তের দুই অংশে সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারা অবস্থান করে এবং দক্ষিণ কোরিয়া সেনাবাহিনীর সদস্যদের সতর্ক থাকতে দেখা যায়।

সপ্তাহখানেক আগে থেকে দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করার পর উত্তর কোরিয়া সীমান্ত সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

সীমান্ত সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ার পর অনেকদিন ধরে চলে আসা দুই কোরিয়া পুনর্ত্রীকরণের আলোচনা এবং এ বিষয়ে যে চুক্তি ছিল, তা ভঙ্গ করলো উত্তর কোরিয়া।

এদিকে, এ ঘটনার পর দক্ষিণ কোরিয়ার পুনর্ত্রীকরণবিষয়ক মন্ত্রণালয় উত্তর কোরিয়ার প্রতি নিন্দা জানিয়েছে এবং বলেছে, ‘এটি পুরোপুরি অস্বাভাবিক ঘটনা’!

মন্ত্রণালয়ের মুখপাত্র কু বিয়ং-সাম এক প্রেসব্রিফিংয়ে বলেন, এ ঘটনা পুরোপুরি অগ্রহণযোগ্য। উত্তর কোরিয়া বার বার এ ধরনের উগ্র আচরণ করে আসছে।

উত্তর কোরিয়া অংশের সংযোগ সড়ক ও রেলপথ উড়িয়ে দেওয়ার পর দক্ষিণ অংশের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর ধারণ করা এক ভিডিও ক্লিপে দেখা যায়, সংযোগ সড়কে বিস্ফোরণ ঘটে এবং এর ফলে সে এলাকায় ধোঁয়া উড়তে দেখা যায়।

এছাড়া দক্ষিণ কোরিয়ার প্রান্তের দিকে একটি নোটিশ লেখা দেখা যায়। তাতে লেখা রয়েছে- ‘গুডবাই’!

Related News