যুক্তরাষ্ট্রের চিঠি পর্যালোচনা করছে ইসরাইল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-16 09:53:29

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে জরুরিভিত্তিতে মানবিক সহায়তার প্রবেশাধিকার বাড়ানোর জন্য ইসরায়েলকে ৩০ দিনের সময় বেঁধে দিয়ে চিঠি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরাইলের প্রতি আহ্বান জানিয়ে লেখা যুক্তরাষ্ট্রের সেই চিঠি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে তেল আবিব।

বুধবার (১৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে ইসরাইলের এক কর্মকর্তার বরাতে বলা হয়, মার্কিন কর্মকর্তাদের পাঠানো চিঠি ইসরাইল গুরুত্বের সঙ্গে নিয়েছে। চিঠিতে যে বিষয়গুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে, সেই বিষয়গুলোর সমাধান ইসরাইলও চায়।

বিবিসি জানিয়েছে, দুই দিন আগে চিঠিটি ইসরাইলে পাঠানো হয়। এতে সই করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

চিঠিতে বলা হয়েছে, গাজার ‘অবনতিশীল মানবিক পরিস্থিতির’ বিষয়ে যুক্তরাষ্ট্রের ‘গভীর উদ্বেগ’ রয়েছে। শিগগিরই গাজা উপত্যকায় মানবিক সহায়তা পাঠানো নিশ্চিত করতে হবে। যুক্তরাষ্ট্রের এই আহ্বান না মানলে বাইডেন সরকার ইসরাইলকে আর সামরিক সহায়তা পাঠাবে না।

এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ইসরাইলকে ৩০ দিন সময় দেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে। এতে বলা হয়েছে, ইসরাইলকে এখন থেকে এবং ৩০ দিনের মধ্যে সাহায্য সরবরাহ বাড়ানোর জন্য ধারাবাহিক পদক্ষেপের ওপর কাজ করতে হবে। এতে ব্যর্থ হলে মার্কিন নীতির প্রভাব থাকতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওই চিঠির অর্থ হলো মানবিক সহায়তা সরবরাহে বাধা দেয় এমন দেশগুলোতে সামরিক সহায়তা নিষিদ্ধ করতে পারে যুক্তরাষ্ট্র।

Related News