ইরানে হামলা ‘সময় মাত্র’, চূড়ান্ত মুহূর্তে পাল্টে যেতে পারে টার্গেট!

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-16 16:24:00

ইরানে ইসরায়েলের হামলা সময়ের ব্যাপার মাত্র এবং হামলার শেষ মুহূর্তে পাল্টে যেতে পারে এর টার্গেট বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গালান্ট।

বুধবার (১৬ অক্টোবর) ইসরায়েলের এক টেলিভিশনের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল এ খবর জানায়।

খবরে বলা হয়, ইরানে হামলার বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে। সে সময় তারা সম্ভাব্য হামলার টার্গেট নিয়ে আলোচনাও করেছেন।

এছাড়া তাদের আলোচনায় উঠে এসেছে, ইরানে হামলা চালানো এখন সময়ের ব্যাপার মাত্র। হামলার শেষ মুহূর্তে পাল্টে যেতে পারে হামলার টার্গেটও!

সম্ভাব্য হামলার টার্গেটের একটি তালিকা যুক্তরাষ্ট্রের কাছেও হস্তান্তর করা হয়েছে বলে খবরে বলা হয়।

ইসরায়েলের চ্যানেল ১২ জানায়, সামরিক বাহিনী হামলার একটি তালিকা দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গালান্টের কাছে দিয়েছে।

সে তালিকা নিয়ে প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে এবং সে বিষয়টি আঞ্চলিক দেশগুলোর নেতাদের সঙ্গে ‘স্পর্শকাতর সমন্বয় সাধনও’ করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এসময় জানানো হয়, ১ অক্টোবর ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা হামলা ‘সুনির্দিষ্ট’ এবং ‘অবশ্যম্ভাবী মৃত্যু’ বলে উল্লেখ করা হয়েছে প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর আলোচনার সময়।

সেইসঙ্গে এটাও বলা হয়েছে, হামলার টার্গেটের একটি তালিকা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে হামলার চূড়ান্ত মুহূর্তে পাল্টে যেতে পারে ইসরায়েলি হামলার টার্গেট।

এদিকে, ইসরায়েলের কান পাবলিক ব্রডকাস্টার জানিয়েছে, ইরানের হামলার বিষয় দেশটির অন্যান্য রাজনৈতিক নেতাদের সঙ্গেও সমঝোতা হয়েছে সামরিক কর্মকর্তাদের।

কান পাবলিক ব্রডকাস্টার কোনো সূত্রের উল্লেখ না করেই জানায়, ইসরায়েলের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়েই এ সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে।

ইসরায়েলের সোর্সের বরাত দিয়ে কান পাবলিক ব্রডকাস্টার জানায়, ‘টার্গেটগুলো এখন পরিষ্কার এবং ইরানে হামলা করা এখন সময়ের ব্যাপার মাত্র’!

প্রতিবেদনে আরো বলা হয়, ইসরায়েল ইরানে হামলার বিষয়ে একটা ঢালাও তালিকা যুক্তরাষ্ট্রের হাতে দিয়েছে। তবে হামলার একবারে শেষ মুহূর্তে সিদ্ধান্ত পরিবর্তন করে ফেলতে পারে ইসরায়েল। চূড়ান্ত মুহূর্তে ঠিক করা হবে, কোন টার্গেটে হামলা করা হবে।

এ বিষয়ে জিম্মিদের পরিবারের সদস্যদের ডানপন্থি ফোরাম জিভুরা ফোরামের (হিরোইজম ফোরাম) সদস্যরা নেতানিয়াহু এবং সেনাপ্রধান হেরজি হালেভির সঙ্গে হামলার বিষয়টি সরাসরি দেখেছেন। এসময় গালান্ট বলেন, হামলার টার্গেট একবারে নিখুঁতভাবে তৈরি করা হয়েছে।

গালান্ট বলেন, খুব শিগগিরই ইরানে পাল্টা হামলা চালানো হবে। এটা হবে একেবারেই সুনির্দিষ্ট ও অবশ্যম্ভাবী মৃত্যুর হামলা!

Related News