নেতাদের মৃত্যু মানে আন্দোলন শেষ নয়: হামাস

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-18 18:10:55

হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর খবরে যখন মধ্যপ্রাচ্যজুড়ে অস্থিরতা তখন হামাসের ঊর্ধ্বতনরা বলছেন, ‘আন্দোলন এখানেই শেষ নয়। হামাস বিশ্বাস করে- এর ভাগ্য হয় বিজয়, না হয় শাহাদাত।’

শুক্রবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় সংবাদমাধ্যম বিবিসি।

হামাসের পলিটিক্যাল ব্যুরোর সদস্য বাসেম নাইম এক বিবৃতিতে জানিয়েছেন, ইসরায়েল বিশ্বাস করে যে আমাদের নেতাদের হত্যা করা মানে আমাদের আন্দোলন এবং ফিলিস্তিনি জনগণের সংগ্রাম সমাপ্ত হয়ে যাবে। তবে আমাদের নেতাদের হত্যার মাধ্যমে গোষ্ঠীটিকে নির্মূল করা যাবে না।

এর আগের হামাস নেতাদের হত্যার কথা উল্লেখ করে নাইম আরও বলেন, ‘ইসরাইল এই প্রথম এমন কিছু বলেছে না। তবে নিহতরা ভবিষ্যত প্রজন্মের জন্য আইকন হয়ে উঠেছে। হামাস একটি মুক্তিকামী আন্দোলন, যাকে নির্মূল করা যায় না। যে দলটি বিশ্বাস করে- তাদের ভাগ্যে হয় বিজয়, না হয় শাহাদাত।’

নেতাদের হারানো বেদনাদায়ক উল্লেখ করে তিনি বলেন, ‘প্রিয় মানুষদের, বিশেষ করে অসাধারণ নেতাদের হারানো খুবই বেদনাদায়ক। কিন্তু আমরা নিশ্চিত যে শেষ পর্যন্ত আমরা বিজয়ী হব; এটি সেই সমস্ত লোকদের জন্য যারা তাদের স্বাধীনতার জন্য লড়াই করে জীবন দিয়েছে।

তবে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেননি বাসেম নাইম।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করে ইসরায়েল। সিনওয়ারের মৃত্যুর ঠিক আগে মুহূর্তের ড্রোন ফুটেজও প্রকাশ করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার কয়েকমাসের মধ্যেই সিনওয়ারকে হত্যার দাবি করছে ইসরায়েল বাহিনী। গত ৩১ জুলাই ইরানের রাজধানী তেহরানে হানিয়া নিহত হওয়ার পর ৬ আগস্ট ৬১ বছর বয়সী ইয়াহিয়া সিনওয়ারকে নতুন নেতা হিসেবে বেছে নেওয়ার কথা জানিয়েছিল হামাস।

Related News