‘সম্পর্কোন্নয়নের জন্য পাকিস্তান-ভারতের আলোচনা হওয়া উচিত’

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-20 19:07:35

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউম মিলার বলেছেন, এবার পাকিস্তান ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার সিদ্ধান্ত নিতে হবে। দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের জন্য এ আলোচনা হওয়া উচিত।

তিনি বলেন, দ্য সাংহাই কো-অপারেশেন অর্গানাইজেশন (এসসিও) সেই সুযোগ তৈরি করে দিয়েছে। ওয়াশিংটনে পাকিস্তানের টেলিভিশন চ্যানেল জিও নিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ম্যাথিউ মিলার এ মন্তব্য করেন।

রোববার (২০ অক্টোবর) জিও নিউজ এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দ্য সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর ২৩তম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

এখানে ভারতের প্রতিনিধি হিসেবে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর অংশ নিয়েছেন। এটি প্রায় একদশক পরে ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফর। এসসিও এ সুযোগ এনে দিয়েছে।

ইসলামাবাদ পৌঁছানোর পর এস জয়শঙ্করকে পাকিস্তান উষ্ণ সংবর্ধনা দিয়েছে। তারপর চিরশত্রু হিসেবে বিবেচিত দুই দেশের নেতাদের মধ্যে হাসিমুখে কথা হয়েছে। এটি একটি ইতিবাচক ঘটনা। এতে দুই দেশের মধ্যে বরফ গলতে শুরু করেছে। সুতরাং এবার পাকিস্তান ও ভারতের উচিত নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার উদ্যোগ গ্রহণ করা।

ম্যাথিউ মিলার বলেন, পাকিস্তান ও ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। এবার তাদের নিজদের মধ্যেও এ ধরনের সম্পর্ক হওয়া উচিত। মার্কিন যুক্তরাষ্ট্র এ ধরনের সম্পর্ককে মূল্যায়ন করে।

তিনি বলেন, আগের সপ্তাহে (১৬ অক্টোবর) পাকিস্তানের ফেডারেল রাজধানীতে দুই দেশের মধ্যে ‘মেগা ডিপ্লোম্যাটিক’-এর মতো ঘটনা ঘটে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এ ঘটনাকে ইতিবাচক হিসেবেই বিবেচনা করছে।

জয়শঙ্কর ইসলামাবাদে এসসিও সম্মেলনে ৮টি ডকুমেন্টে সই করেছেন, এটি ভারতের ইতিবাচক ও গঠনমূলক মনোভাবেরই পরিচয়।
এছাড়া পাকিস্তান ত্যাগের আগে আঞ্চলিক সম্মেলনের আয়োজক দেশ হিসেবে অতিথিদের যে সংবর্ধনা দেশটি দিয়েছে, সে জন্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, উপপ্রধানমন্ত্রী এবং তার পাকিস্তানি প্রতিপক্ষ ইসহাক ধর এবং পাকিস্তানের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

এ জন্য দুই দেশের প্রতি শুভেচ্ছা জানান ম্যাথিউ মিলার।

Related News