স্কুলে ধর্মীয় পোশাক পরিধানে বিধিনিষেধ তুলে নিলো সেনেগাল

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-14 20:16:09

স্কুলে ধর্মীয় পোশাক পরিধানে বিধিনিষেধ তুলে নিলো সেনেগাল। সেনেগালের জাতীয় শিক্ষা কমিশন এক ডিক্রিতে জানিয়েছে, এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা নিজ নিজ ধর্মীয় পোশাক পরিধানের পাশাপাশি ধর্মীয় প্রতীকও ব্যবহার করতে পারবে।

নতুন ডিক্রিতে বলা হয়েছে, সেনেগালের সরকারি-বেসরকারি স্কুলগুলোতে দেশের জাতীয় শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন অনুসারে, এখন থেকে বিভিন্ন ধর্মের পবিত্র জিনিস যেমন- হিজাব ও ক্যাথলিক ক্রসের মতো চিহ্নগুলো ব্যবহার করতে পারবে। এই বিধান জারির উদ্দেশ্য হলো, বিভিন্ন ধর্মের সহাবস্থানের মূল্যবোধকে শক্তিশালী করা এবং ধর্মীয় পার্থক্যকে সম্মান করা।

আটলান্টিকের পূর্ব কিনারা ঘেঁষে আফ্রিকার পশ্চিম প্রান্তের দেশ সেনেগাল। এক লাখ ছিয়ানব্বই হাজার সাতশ বাইশ বর্গ কিলোমিটারের দেশ সেনেগালের রাজধানীর নাম ডাকার। সেনেগাল শতকরা ৯৪ ভাগ মুসলমানের দেশ।

সেনেগালে আগে হিজাব বা অন্যকোনো ধর্মীয় চিহ্ন পরার বিষয়ে কোনো আইন ছিল না। এমনকি কোনো শিক্ষা প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে হিজাব বা পর্দা নিষিদ্ধ করেনি, বিতর্কের সূত্রপাত হয় যখন ডাকারে একটি ক্যাথলিক স্কুলে মেয়েদের বোরকা পরার কারণে প্রবেশে নিষেধ করা হয়।

এ প্রেক্ষিতে গত জুলাইয়ের শেষে দেশের সেরা শিক্ষার্থীদের পাবলিক প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উসমান সোনকো বলেন, সেনেগালের কোনো স্কুল আর হিজাব নিষিদ্ধ করতে পারবে না। সোনকোর বক্তব্যে ক্যাথলিক চার্চের নেতারা ক্ষুব্ধ হন, শুরু হয় নানা বিতর্ক। কিন্তু নতুন এই ডিক্রির ফলে গত জুলাইয়ে সৃষ্ট বিতর্কের অবসান হলো।

উল্লেখ্য, ২০১৯ সালে ডাকারের একটি ক্যাথলিক স্কুল সেন্ট জিন ডিআর্ক ইনস্টিটিউটে ২২ জন মুসলিম ছাত্রীকে নিষিদ্ধ করা হয় হিজাবের কারণে। পরে ইনস্টিটিউট এবং সেনেগাল সরকারের মধ্যে করা এক চুক্তির আওতায় তাদের পুনরায় ভর্তি করা হয়।

Related News