সংবিধান সংস্কার নয়, নতুন করে প্রণয়ন করতে হবে

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-06 18:18:45

জুলাই গণঅভ্যুত্থানের পর নতুন বাংলাদেশে মানুষের প্রত্যাশা নতুন একটি সংবিধান। যে সংবিধান ধর্ম-বর্ণ নির্বিশেষে এদেশের সব মানুষের স্বাধীনতা ও অধিকার সুনিশ্চিত করবে। সংখ্যাগরিষ্ট মানুষের ধর্মীয় বোধ, নীতি-নৈতিকতার সুরক্ষাসহ সব ধর্মের মানুষের ধর্মকর্মের সুরক্ষা দেবে। কারো প্রতি কারো বৈষম্য বঞ্চনার অবকাশ থাকবে না।

শনিবার (৫ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগাল এইড সেন্টার’ কর্তৃক আয়োজিত ‘বিপ্লবোত্তর বাংলাদেশের সংবিধান: গণপ্রত্যাশা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকবৃন্দ অন্তর্বর্তীকালীন সরকারের কাছে এ প্রস্তাব করেন।

আলোচকরা বলেন, বিদ্যমান সংবিধানে বহু স্ববিরোধিতা রয়েছে। সংবিধান, বিচার ও নির্বাচন ব্যবস্থার মধ্যে যাতে সাংঘর্ষিক বিধি না থাকে এ জন্য গঠিত ৩টি কমিশনের মধ্যে সমন্বয় থাকতে হবে।

আলোচনায় সর্বসম্মতভাবে প্রস্তাব করা হয় যে, ৫ আগস্টে পতিত ফ্যাসিস্ট সরকার বাংলাদেশের সংবিধানসহ প্রতিটি সাংবিধানিক প্রতিষ্ঠানকে কলঙ্কিত করেছে। তারা বিচার, প্রশাসন, নির্বাচনী ব্যবস্থাকে এতটাই দলীয়করণ করেছে যে, এই সংবিধানকে সংস্কার করে নতুন বাংলাদেশকে সাজানো সম্ভব নয়। ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশের গণমানুষের আকাঙ্খাকে আমলে নিয়ে সম্পূর্ণ নতুন একটি সংবিধান উপহার দেবেন বলে গোলটেবিল অনুষ্ঠানের বিজ্ঞ আলোচকবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টারের নির্বাহী পরিচালক শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং সিনিয়র সাংবাদিক মোবায়েদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডক্টর আব্দুল লতিফ মাসুম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক অধ্যাপক ডক্টর মাইমুল আহসান খান, সংবিধান বিশেষজ্ঞ সাবেক বিচারক ইকতেদার আহমেদ, সাবেক বিচারক ও সংবিধান বিশেষজ্ঞ মাসদার হোসেন, ব্যারিস্টার মুহাম্মদ বেলায়েত হোসেন, ব্যারিস্টার সানী আবদুল হক, সাবেক বিচারক ও আইনজীবী এডভোকেট আব্দুর রহমান, ইসলামি চিন্তাবিদ ডক্টর মীর মানজুর মাহমুদ, ইসলামিক স্কলার মুফতি আল আমীন কাসেমী, কলামিস্ট ও সমাজচিন্তক ডক্টর নুরুল আমিন, ইসলামিক একটিভিস্ট মনযুরুল হক প্রমুখ।

গোলটেবিল বৈঠকে অর্ধ শতাধিক আইনজীবী, শিক্ষাবিদ, সাংবাদিক ও রাষ্ট্রচিন্তক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জুলাই-আগস্ট বিপ্লবে শহীদ ও আহতদের স্মরণ করে তাদের মাগফেরাত ও সুস্থতা কামনা করা হয়।

Related News