কমছে কংস নদীর পানি কিন্তু বাড়ছে উপদাখালীতে

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2024-10-07 12:29:37

টানা বৃষ্টিতে নেত্রকোনার বিভিন্ন জায়গায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হলেও এখন কমছে কংস নদীর পানি। কিন্তু অপরদিকে বৃদ্ধি পাচ্ছে উপদাখালীর পানি।

সোমবার (৭ অক্টোবর) সকাল নয়টায় কংস নদের পানি বিপদসীমায় ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। উপদাখালী নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রোববার (৬ অক্টোবর) কংস নদের পানি বিপদসীমার ৫১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। গত ২৪ ঘণ্টায় কংস নদেতে ৪৩ সেন্টিমিটার পানি কমলেও, উপদাখালী নদীতে ৯ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

এদিকে জেলার পূর্বধলা ও দুর্গাপুরের পানি কমলেও, বাড়ছে কলমাকান্দা ও সদরের কয়েকটি ইউনিয়নের পানি।

নেত্রকোনার দায়িত্বরত সেনাবাহিনীর মেজর জিসানুল হায়দার জানান, পূর্বধলায় আমাদের সেনাবহিনীর ত্রাণ সহায়ত অব্যাহত রয়েছে এবং তারা প্রয়োজন অনুসারে কিছু কিছু জায়গায় রান্না করা খাবার বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলায় বেশ কয়েকটি বাঁধে গতরাতে ভাঙ্গন সৃষ্টি হওয়ায় জেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ড কাজ করছে বাঁধ রক্ষার জন্যে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মোঃ নুরুজ্জামান জানান, গতকাল পর্যন্ত জেলায় মোট ১২২২৪ হেক্টর কৃষি জমি প্লাবিত হয়েছে কিন্তু আশা করা যাচ্ছে আজকে প্লাবিত জমির পরিমাণ আরও বাড়তে পারে।

জেলার চার উপজেলায় এ পর্যন্ত প্রায় এক লক্ষ লোক পানিবন্দী। তবে পানি কমায় দূর্গাপুর ও পূর্বধলায় পানিবন্দীর সংখ্যা কমলেও বাড়ছে কলমাকান্দা ও সদর উপজেলায়।

ইতোমধ্যে গতকাল বন্যার কারণে ১৮৬ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে দুর্গাপুর ৬২, পূর্বধলা ১১, কলমাকান্দা ৯৩ ও সদরে ২০টি।

Related News