সবার মতামত নেবে ইসি সংস্কার কমিশন: বদিউল আলম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-09 16:31:18

সকলের মতামত নিয়ে নির্বাচন সংস্কার কমিশন কাজ করবে বলে জানিয়েছেন সংস্কার কমিশনের চেয়ারম্যান বদিউল আলম মজুমদার।

বুধবার (০৯ অক্টোবর) বিকেলে সাড়ে ৩টায় আগারগাঁও নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের সাথে বৈঠকের আগে তিনি গণমাধ্যমের সাথে এই কথা বলেন।

নির্বাচন কমিশন সংস্কার কমিশনের চেয়ারম্যান বদিউল আলম মুজমদার বলেন, আগে আমরা বক্তা ছিলাম এখন আমরা শ্রোতা, আপনারা বলবেন আমরা শুনবো। আপনাদের দ্বারা নতুন নতুন চিন্তা ভাবনা শুনবো। আমাদের এই কমিশন হলো নির্নাচন ব্যবস্থা সংস্কার কমিশন। আমাদের ৮ জন সদস্য একজন এখনো নির্ধারণ হয়নি।

বদিউল আলম বলেন, আমরা যে কাজ করার চেষ্টা করবো- আপনাদের কাছ থেকে শুনবো ও আইডিয়া নিবো। বিশেষ করে আপনারা যারা নির্বাচনি বিট কাভার করেন আপনাদের অভিজ্ঞতা ব্যাপক। এই অভিজ্ঞতা থেকে উপকৃত হতে চাই। একই সাথে নির্বাচন কমিশনে যারা কর্মকর্তা আছেন তাদের কাছে সহায়তা ও অভিজ্ঞতা শুনবো।

নির্বাচনের আইন সংশোধন নিয়ে তিনি বলেন, আমরা যেটা করবো নির্বাচনের সাথে সংবিধান যুক্ত আছে অনেকগুলো আইন যুক্ত আছে বিধিবিধান যুক্ত আছে সংবিধানে নির্বাচন সংক্রান্ত যেসব বিধিবিধান আছে সেগুলো পর্যালোচনা করবো। পরে এইসব বিষয়ে কি করা যায় তা আমরা সুপারিশ করবো।

বদিউল আলম বলেন, আমাদের বড় কাজ জাতীয় নির্বাচনের আরপিওসহ অনেকগুলো আইন পর্যালোচনা করবো। প্রত্যেক বাক্য আমরা পর্যালোচনা করবো-মূল্যায়ন করার চেষ্টা করবো ওইখানে কোনো পরিবর্তন করার প্রয়োজন আছে কিনা? তারপরেও নির্বাচনের ব্যাপারে অনেকগুলো ফর্ম আছে এইগুলো আমরা খতিয়ে দেখবো কোনো পরিবর্তন করার প্রয়োজন আছেন কিনা।

নির্বাচন সংস্কার কমিশনের চেয়ারম্যান বলেন, সংস্কার কমিশনের শুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলো নির্বাচন কমিশন। এরসাথে আরও কিছু প্রতিষ্ঠান আছে নির্বাচনের সাথে যুক্ত। এসব প্রতিষ্ঠানকে কিভাবে আর নিরপেক্ষ কার্যকরী করা যায় এই বিষয়ে আমাদের অভিজ্ঞতা আপনাদের অভিজ্ঞতা নিয়ে কিছু সুপারিশ করবো।
নির্বাচনে প্রবাসীদের ভোট দেওয়ার বিষয়ে তিনি বলেন, আমাদের বড় ইস্যু হলে প্রবাসীদের ভোট দেওয়ার অধিকার ও ভোটের অধিকার নিয়ে কি করা যায় এই বিষয়গুলো আমরা খতিয়ে দেখবো। এখানে আমাদের যে টেকনোলজি এক্সপার্ট আছে সেই খতিয়ে দেখবে। এবং অন্যদেও সহায়তা নিবো।

নির্বাচনে সংরক্ষিত নারী আসন নিয়ে তিনি বলেন, নির্বাচন ব্যবস্থায় নারীর অংশগ্রহণ ও জাতীয় নির্বাচনে যে সংরক্ষিত আসন আছে স্থানীয় নির্বাচনে যে রিজার্ভ সিট আছে এসব বিষয় নিয়ে আমরা পর্যালোচনা করবো।

বিগত সময়ের জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, আমরা অতীতের নির্বাচনগুলো খতিয়ে দেখার চেষ্টা করবো। তার থেকে শিক্ষাগ্রহণ করার চেষ্টা করবো। এবং আমরা পার্শ্ববর্তী দেশের নির্বাচনের অভিজ্ঞতা কাজে লাগাতে চেষ্টা করবো। সেইসাথে সকল অংশীজনের সাথে আলাপ আলোচনা করার চেষ্টা করবো। এর পরে আমরা প্রতিবেদক তৈরি করে জমা দিবো।

বদিউল আলম বলেন, এইগুলো আমরা প্রাথমিকভাবে চিন্তা করেছি। এটা আমাদের আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় বৈঠক। এর আগেও আমরা অনুষ্ঠানিকভাবে দু'টো বৈঠক করেছি। কারণ এই কমিশনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ এটা আমাদের বার বার করে স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে। এই কমিশনের কাজের ওপর পরবর্তীতে নির্বাচনের রোডম্যাপ তৈরি হবে ও নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হবে। আমরা মনে এটা আমাদের ওপর পবিত্র দায়িত্ব। এই কমিশনের মাধ্যমে এই নির্বাচন ব্যবস্থা একটি শক্তিশালী ভিত্তির উপর দাঁড় করিয়ে আগামী একটি সুষ্ঠু সুন্দর নির্বাচন আয়োজনের ব্যবস্থা করা আমাদের দায়িত্ব। এই দায়িত্বটা সততার সাথে আন্তরিকতার সাথে যাতে শহীদদের রক্তের ঋণ আমরা শোধ করতে পারি সেই লক্ষ্যে আমরা সর্বোশক্তি নিয়োগ করবো। আপনাদের সকলের সহায়তা লাগবে।

গণমাধ্যমকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা ভাইরাল করার জন্য তথ্য না দিয়ে আলো ছড়ানোর জন্য তথ্য দিয়ে আমাদের সহায়তা করবেন, এর ফলে জাতি উপকৃত হবে।

Related News