দশমীতে সিঁদুরের লাল রঙে আনন্দে মেতেছেন ভক্তরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2024-10-13 17:02:43

উৎমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে রংপুরের ৮৩৫টি মণ্ডপে পালন করা হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় দুর্গাপূজার উৎসব। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মহাষষ্ঠী থেকে শুরু করে সিঁদুর খেলায় দুর্গার বিসর্জনে বিদায় জানাচ্ছেন ভক্তরা৷

রোববার ( ১৩অক্টোবর) মহাদশমী উপলক্ষে রংপুরের প্রতিটি মন্ডপে সিঁদুর খেলার মধ্য দিয়ে এবছরেরর মত বিদায় দেয়া হলো দেবী দুর্গাকে। বিভিন্ন মন্দিরে আজকের এই দিনে শিশু থেকে শুরু করে সব বয়সীদের মাঝে সিঁদুরের লাল রঙে রঙিন হয়ে উঠেছে ভক্তরা।

প্রতি বছরের ন্যায় এবারও রংপুরের পূজামণ্ডপগুলোতে দুর্গা প্রতিমার বিসর্জনের পূর্বে হয়েছে সিঁদুর খেলা। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সিঁদুর নিয়ে উৎসবে মেতেছেন ভক্তরা। দেবী দুর্গার আশীবাদের সিঁদুর লাগিয়ে পূর্ণতা দিচ্ছেন দেবীর বিদায় জানানোর ঐতিহ্যবাহী রীতিতে।

শাস্ত্রমতে, পূজা-অর্চনা এবং অঞ্জলি শেষে মন্দিরের প্রাঙ্গণে শুরু হয় সিঁদুর খেলা। দেবী দুর্গার প্রতিমায় সিঁদুর অর্পণ করছেন। সকাল থেকে দেবীর বিদায় উপলক্ষে শেষ মূহূর্তের আনন্দ ও বিদায় সমবেদনায় মন্দিরে ভক্তদের উপস্থিতি বাড়তে থাকে।একে অন্যের কপালে সিঁদুর দিয়ে সাজিয়ে তুলছেন। আর সেই সাথে ঢাকের তালে তালে নাচ গানে পুরো মণ্ডপ জুড়ে চলছে আনন্দের ঢেউ।

রংপুরের প্রধান প্রধান পূজামণ্ডপগুলোতে আজ দিনভর চলছে প্রতিমা বিসর্জনের প্রস্তুতি। দুপুরের পর থেকে প্রতিটি মণ্ডপে চলছে প্রস্তুতি। শহরের বিভিন্ন বিলে ও পুকুরে বিকেলে দিকে দেবী দুর্গাকে বিসর্জনের মাধ্যমে আনুষ্ঠানিক সমাপ্তি হবে
দুর্গোৎসব।

Related News