আজও ঢাকার বাতাসে নেই স্বস্তির খবর, মান 'অস্বাস্থ্যকর'

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-14 10:20:27

কয়েকদিনের টানা বৃষ্টির পর বেড়েছে গরম। এতে ঢাকার বাতাসের মানের অবনতি হয়েছে। বিশ্বের ১০০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষ তিন নম্বরে অবস্থান করছে ঢাকা।

আজ সোমবার (১৪ অক্টোবর) সকাল ৯টায় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৭৬। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। এর আগে গতকাল শনিবারও বাতাসের মান 'অস্বাস্থ্যকর' ছিল। এদিনে একিউআই স্কোর ছিল ১৫৭। 

ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর ও চীনের বেইজিং যথাক্রমে ২৪৯, ২২৬ ও ১৭০ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে। 

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

Related News