আকাশছোঁয়া সবজির দামে নাভিশ্বাস ক্রেতাদের

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুয়াকাটা (পটুয়াখালী) | 2024-10-14 14:00:50

পটুয়াখালীর কলাপাড়ায় লাগামহীন নিত্যপণ্যের বাজারে স্বস্তি ফিরছে না কিছুতেই। দিন দিন ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে সবজি।

স্থানীয় সরবরাহ কমে যাওয়ায় বাজারে এ অবস্থার সৃষ্টি হয়েছে। বাজারে শিম, ফুলকপি, পাতাকপি, মূলা, ঢেঁড়সসহ প্রায় সব ধরনের শীতের সবজির দেখা মিলছে। সবজির পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম আগের মতোই বেশ চড়া। ফলে সবজির বাজারে এসে স্বস্তি মিলছে না ক্রেতাদের।

সোমবার (১৪ অক্টোবর) সবজি বাজার ঘুরে দেখা গেছে, প্রতিপিস লাউ বিক্রি হচ্ছে ১শ টাকা, টমেটোর কেজি ৩শ, করলা ১শ, বরবটি ১২০ টাকা, লাউ শাকের ডগা ৪০ টাকা আঁটি, বাঁধা কপি ৮০ টাকা পিস, গাজর ২শ টাকা, বেগুন ১৩০ টাকা, ধনেপাতা ৪০০ টাকা, কাঁচামরিচর কেজি ৪৫০ টাকা। এছাড়াও অন্যান্য সবজি প্রায় ১শ টাকা ছুঁই ছুঁই। তবে কমদামে মিলছে পেঁপে, কেজি ৩০ টাকা।

কুয়াকাটা বাজারের সবজি বিক্রেতা মো. আল আমিন মৃধা বলেন, খরচসহ লালশাক ৮০ টাকারও বেশি দিয়ে কিনতে হয়েছে। আর বিক্রি করছেন ১শ টাকায়। ২৭০ টাকা দরে টমেটো কিনে বিক্রি করছি ৩শ টাকায়। এছাড়া বরবটি ১১০ ও গাজর ১৮০ টাকা, বেগুন ১২০ টাকা পাইকারি কেনা বলেন তিনি।

সবজি কিনতে এসে বেশি দাম দেখে না কিনেই ফিরে যাচ্ছেন অনেক ক্রেতা। কথা হয় আবদুল মানিকের সঙ্গে। তিনি বলেন, এতো দাম দিয়ে সবজি কেনা যায় না।গত সপ্তাহে টমেটো কিনলাম ১৮০ টাকা, আজকে দেখি ৩০০ টাকা। সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে ১২০ টাকা। সবজিও সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল ইসলাম জানান, সারা দেশেই সবজির দাম বেড়েছে। বাজার নিয়ন্ত্রণে ইতোমধ্যে একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। কেউ যাতে অতিরিক্ত মূল্য নিতে না পারে সে বিষয়ে আমাদের নজর থাকবে।

Related News