পাঁচ দিনব্যাপী জাতীয় ফার্নিচার মেলা শুরু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-15 19:23:02

দেশীয় ফার্নিচার শিল্পের বিকাশ ঘটানোর পাশাপাশি রফতানি বাড়ানোর লক্ষ্যে নিয়ে শুরু হলো পাঁচ দিনব্যাপী ফার্নিচার শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনীর ১৯তম আসর।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি (বিএফইএ) আয়োজিত এ মেলা চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বিনা টিকিটে মেলা পরিদর্শন করতে পারবেন ক্রেতারা। মেলায় ৩০টি আসবাবপত্র তৈরি প্রতিষ্ঠানের মোট ১৮৫টি স্টল রয়েছে। এতে ফার্নিচারের পাশাপাশি ঘরের আনুষঙ্গিক জিনিসপত্রও বিক্রি হচ্ছে।

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, গুলনকশা (হল-০১), পুষ্পগুচ্ছ (হল-০২)-এ ১৯তম জাতীয় ফার্নিচার মেলা ২০২৪ এর আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বিনা টিকিটে মেলা পরিদর্শন করতে পারবেন ক্রেতারা। মেলায় ৩০টি আসবাবপত্র তৈরি প্রতিষ্ঠানের মোট ১৮৫টি স্টল রয়েছে। এতে ফার্নিচারের পাশাপাশি ঘরের আনুষঙ্গিক জিনিসপত্রও বিক্রি হচ্ছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বিশ্বে প্রায় ৫০ কোটি ডলারের ফার্নিচারের বাজার রয়েছে। ২০২৫ সালে বিশ্বে ফার্নিচার খাতের বাজার হতে পারে ৬৫ হাজার ৪৬০ কোটি ডলারের। বাংলাদেশ একসময় শতভাগ ফার্নিচার আমদানি করতো। কিন্তু বর্তমানে বাংলাদেশ দেশের চাহিদা পূরণ করে বিদেশেও ফার্নিচার রপ্তানি করছে।

সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এ খাতে বাংলাদেশ আরও ভাল করতে পারে বলে জানান উপস্থিত বক্তারা। তারা বলেন, দেশে আসবাবপত্র বা ফার্নিচার খাতের বাজার ২৫ হাজার কোটি টাকার। তবে কর কাঠামো পুনর্বিবেচনা, উদ্যোক্তাদের ঋণ সহায়তা, আলাদা ফার্নিচার শিল্পপার্ক প্রতিষ্ঠা, ভ্যাট কাঠামো সহজ করা এবং এই খাতের উদ্যোক্তা ও কর্মীদের দক্ষতা বাড়ানো গেলে আন্তর্জাতিক ফার্নিচার বাজারের একটা বড় অংশ দখলে নিতে পারে বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের অ্যাডমিনিস্ট্রেটর মো. হাফিজুর রহমান বলেন, বাংলাদেশের বড় একটি সম্ভাবনাময় ক্ষেত্র ফার্নিচার খাত। এই সেক্টরে প্রায় ২৫ লাখ লোক জড়িত। আমরা এই শিল্পের পরিধি আরও বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছি। এ শিল্প সম্ভাবনাময় রপ্তানি খাত উল্লেখ করে তিনি বলেন, এ খাতে ভ্যাট-ট্যাক্স সহ অন্যান্য জটিলতা নিরসনে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, মধ্যবিত্তদের ক্রয় ক্ষমতার মধ্যে যেন ফার্নিচারের দাম থাকে সেদিকে নজর রাখবেন।

বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ‍উপস্থিত ছিলেন বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ভাইস-চেয়ারম্যান ও সিইও মো. আনোয়ার হোসেন এবং বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন পরিচালক ও এফবিসিসিআই প্রেসিডেন্ট ড. কে এম আখতারুজ্জামান।

এছাড়াও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির ভাইস চেয়ারম্যান ও মেলা কমিটির আহ্বায়ক আলহাজ্ব শেখ আব্দুল আউয়াল, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক এ করিম মজুমদার, মহাসচিব মো. ইলিয়াস সরকারসহ প্রমুখ।

Related News