‘কোর্ট ১ মাস সময় দিয়েছে, শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেব’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-17 17:46:04

পররাষ্ট্র উপদেষ্টা তোহিদ হোসেন বলেছেন, শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিব। একমাসের সময় দিয়েছে কোর্ট। এই সময়ের মধ্যে শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে যা ব্যবস্থা নেওয়া তা আমরা নিব।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সাম্প্রতিক কুটনৈতিক বিষয়ে সাংবাদিকদের সাথে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা দিল্লিতেই অবস্থান করছেন কি না? সাংবাদিকদের করা এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আনঅফিশিয়ালি জানতে পেরেছি তিনি দিল্লিতেই অবস্থান করছেন।

এ সময় ট্রাইব্যুনাল থেকে শেখ হাসিনাসহ যাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তাদের বিষয়ে তৌহিদ হোসেন বলেন, যে ৪০-৪৫ জনের গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে, তারা কোথায় আছে পররাষ্ট্র মন্ত্রণালয় জানার চেষ্টা করছে।

এ সময় লেবাননে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনার বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, লেবানন থেকে বাংলাদেশিদের ফেরাতে পর্যাপ্ত বিমানের সংকট রয়েছে। এ অবস্থায় বিমান ছাড়াও সমুদ্রপথে বাংলাদেশিদের ফেরানোর কথা ভাবছে সরকার।

তোহিদ হোসেন বলেন, লেবাননে অবস্থানরত বাংলাদেশির সংখ্যা প্রায় ৭০ হাজার থেকে এক লাখ। আমরা তাদের ফিরিয়ে আনার চেষ্টা করছি। এখন পর্যন্ত ফিরে আসতে ১৮ জন রেজিস্ট্রেশন করেছেন। তবে অনেকেই আসতে চান না। আবার অনেকেই সেভ জোনে কাজ করেন ফলে তারাও আসতে চান না।

তিনি বলেন, লেবানন থেকে ফিরিয়ে আনতে বিভিন্ন সমস্যা আছে। অনেকের কাগজপত্রের মেয়াদ শেষ হয়েছে। অনেকেই বৈধ নয়। সেগুলো ঠিক করতে বাংলাদেশ কাজ করছে।

ভিসা জটিলতার বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ভারতীয় ভিসায় কিছু জটিলতা আছে। ভারতে অফিসিয়াল তথ্য অনুযায়ী অভ্যুত্থানের সময়ে অনেক কাজ বন্ধ হয়ে গেছে। ভিসা সেন্টারগুলোতে সব ঠিক করতে সময় লাগছে। আমরা আশা করছি তারা দ্রুত এটা চালু করবে। প্রয়োজনে ইন্ডিয়ার অ্যাম্বাসির কাজ চলমানের নিরাপত্তা বাড়ানোর প্রয়োজন হলে। আমরা তা ব্যবস্থা করব।।

এছাড়া ইতালিয়ান ভিসা নিয়ে সমস্যা হচ্ছে। তাদের অভ্যন্তরীণ কিছু আইন কানুনের জন্য এ সমস্যা হয়েছে। বাংলাদেশ, পাকিস্তান এর ব্যাপারে তারা সিদ্ধান্ত নিচ্ছে। আশা করি দ্রুত ঠিক হবে।

Related News