সিফাতের অনুদানের টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের সদস্য গ্রেফতার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-18 19:22:07

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মুনিয়ারীকান্দা গ্রামের বাসিন্দা ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা এমদাদুল উলূম জামিয়া ইসলামীয়া কেমাদ্রাসার শহীদ সিফাত উল্লাহ’র (১৯) পরিবারকে দেওয়া অনুদানের টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সাইবার পুলিশ সেন্টার। চক্রটি অর্থ মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তা সেজে সিফাতের পরিবারের ব্যাংকে থাকা দেড় লাখ টাকারও বেশি হাতিয়ে নেয়।

শুক্রবার (১৮ অক্টোবর) অভিযান চালিয়ে তাকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরে নাম- মো. আকাশ ব্যাপারী (২১)। তিনি মাদারীপুর জেলার শিবচর থানাধীন সূর্য্যনগর এলাকার ইসকান ব্যাপারীর ছেলে। 

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত সিফাত উল্লাহর পরিবারের টাকা হাতিয়ে নেওয়া প্রতারককে গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছেন সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহামন।

তিনি বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত সিফাত উল্লাহর পরিবারকে বিভিন্ন সংগঠন আর্থিক সহায়তা প্রদান করে। কিন্তু গত ৬ অক্টোবর পরিবারটির শোক কাটতে না কাটতেই প্রতারক চক্র তাদের কাছ থেকে অভিনব কৌশলে ১ লাখ ৫৬ হাজার হাতিয়ে নেয়। চক্রটি অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা সেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের পরিবারকে অনুদান দেওয়ার কথা বলে যোগাযোগ করে। তারপর টাকা দেওয়ার কথা বলে শহীদ পরিবারের কাছ থেকে ব্যাংক একাউন্ট নম্বর চায় এবং সুকৌশলে এটিএম কার্ডের তথ্য নিয়ে নেয়। তারপর টাকা দেওয়ার সিরিয়াল নাম্বার এর কথা বলে ওটিপি নিয়ে নেয়। ওটিপি নেওয়ার পর প্রতারক চক্রটি কার্ডের টাকা হাতিয়ে নেয়।

সাইবার ইউনিট প্রাথমিকভাবে জানতে পারে, চক্রটি প্রতারণার টাকা দিয়ে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম থেকে ভুয়া নাম-ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করে পণ্য কেনে। অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্য মো. আকাশ ব্যাপারী (২১) গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আকাশ সিআইডিকে জানায়, তারা ১৪ থেকে ১৫ জনের একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে প্রতারণার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে মামলা দায়ের প্রক্রিয়াধীন আছে।

Related News