পটুয়াখালীতে নিষেধাজ্ঞা অমান্য করেই চলছে ইলিশ শিকার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম পটুয়াখালী | 2024-10-19 15:21:55

সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পটুয়াখালী জেলার বিভিন্ন নদীতে গোপনে ইলিশ শিকার অব্যাহত রয়েছে। জেলা মৎস্য বিভাগের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালিত হলেও কিছু অসাধু জেলে ও মৎস্য ব্যবসায়ী নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার চেষ্টা চালাচ্ছেন। বিশেষত গভীর রাতে এবং ভোরের দিকে এই অবৈধ কার্যক্রম বেশি সক্রিয় রয়েছে।

পটুয়াখালী জেলার প্রধান নদীগুলোর মধ্যে তেঁতুলিয়া, লোহালিয়া, বুড়াগৌরাঙ্গ, আন্ধারমানিক, আগুনমুখা এবং গলাচিপা নদীতে ইলিশ শিকারের খবর পাওয়া গেছে। এসব নদীর আশেপাশের এলাকাগুলোতেও জেলেরা গোপনে ইলিশ শিকার করছে, যা স্থানীয় প্রশাসনের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম জানিয়েছেন, ইলিশের প্রজনন মৌসুমে সরকার ২২ দিনের জন্য ইলিশ শিকার সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। তিনি বলেন, এই নিষেধাজ্ঞা অমান্য করা মানে দেশের মৎস্য সম্পদ ধ্বংস করা। আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি এবং আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অভিযানে অংশ নেওয়া মৎস্য কর্মকর্তারা জানান, বেশ কয়েকটি অভিযান পরিচালনার মাধ্যমে নিষিদ্ধ জাল ও ইলিশ জব্দ করা হয়েছে। এছাড়া স্থানীয় বাজারগুলোতেও কড়া নজরদারি রাখা হয়েছে যাতে কেউ অবৈধভাবে ইলিশ বিক্রি করতে না পারে। জেলা প্রশাসন মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে।

স্থানীয় বাসিন্দারা মনে করেন, নিষেধাজ্ঞা কার্যকর হলে ইলিশের প্রজনন বাড়বে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তারা আরও সচেতনতা বৃদ্ধির পাশাপাশি অভিযানের কার্যকারিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

Related News