নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার: ২২ জেলের কারাদণ্ড

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2024-10-21 09:49:22

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে পদ্মা নদীতে মা ইলিশ শিকারের অপরাধে রাজবাড়ীতে ২২ জন জেলেকে কারাগারে প্রেরণ করেছেন ভ্রাম্যমান আদালতের বিচারক।

প্রত্যেক জেলেকে সাতদিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আরডিসি মো. খায়রুল ইসলাম। 

সোমবার (২১ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, মা ইলিশ রক্ষায় এখন পদ্মা নদীতে মাছ শিকারের ওপর সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু কিছু অসাধু জেলে এই নিষেধাজ্ঞা অমান্য করে তারা মা ইলিশ ধরে তা বিক্রি করছে। রোববার (২০ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। এই অভিযান পরিচালনার সময় তাদের আটক করা হয়। 

রাজবাড়ীর সদর উপজেলার চন্দনী ইউনিয়নের জৌকুড়া ঘাট থেকে বরাট ইউনিয়নের অন্তরমোড় পর্যন্ত দিনব্যাপী তারা ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অভিযান চলাকালীন ১ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে তা আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা। এছাড়াও অভিযান চলাকালীন সময়ে ৬০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।

সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল আলম জানান, গ্রেফতারকৃত সকল জেলেদের বাড়ি পাবনা ও রাজবাড়ী জেলাতে। যারাই নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে মাছ শিকার করবে তাদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। মা ইলিশ রক্ষায় প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

Related News