অধিভুক্ত মুক্তি ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সড়কে অবস্থান শিক্ষার্থীদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-23 13:25:26

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত মুক্তি ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সড়কে অবস্থান নিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (২৩ অক্টোবর) বেলা সাড়ে ১২টার পর রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করে অবস্থান নেন তারা। এসময় বন্ধ হয়ে যায় সড়কের যান চলাচল।

এর আগে এদিন সকাল থেকেই আন্দোলনে যোগ দিতে অধিভুক্ত সাত কলেজের বাকি ছয়টি কলেজের শিক্ষার্থীদের ঢাকা কলেজে এসে জড়ো হতে দেখা যায়।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে ঢাকা কলেজের ভেতরে এসে জড়ো হতে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। বেলা বাড়তেই বাড়তে থাকে শিক্ষার্থীদের উপস্থিতি। এরপর বেলা সাড়ে ১২টার পর শিক্ষার্থীরা এক হয়ে মিছিল নিয়ে ঢাকা কলেজ থেকে বের হয়ে সড়কে অবস্থান নেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না থাকাসহ তিন দফা দাবিতে বিভিন্ন স্লোগানও দিতে থাকেন তারা।

এর আগে ঢাকা কলেজের ভেতরে জমায়েত হয়ে ঢাকা কলেজ একাউন্টিং বিভাগের ২২-২৩ সেশনের শিক্ষার্থী রায়হান খান ইমন বলেন, আমরা আগেও আন্দোলন করছি, রাস্তায় নেমেছি কিন্তু বৈষম্য দূর হচ্ছে না। দুই দিন আগে যখন আন্দোলনে নেমেছি, ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি এরপরেও আমাদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি মানা হচ্ছে না। আমাদের বলা হচ্ছে বসে সমাধান করবে, কিন্তু এমন আশ্বাস আগেও পেয়েছি কিন্তু কোন সমাধান হয়নি। আমরা সমাধান চাই, স্বায়ত্তশাসিত আলাদা বিশ্ববিদ্যালয় চাই।

এর আগে, গত সোমবার আন্দোলনরত শিক্ষার্থীরা তিন দফা দাবি জানিয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলো। তবে বেঁধে দেওয়া সময় পেরিয়ে গেলেও সে দাবি পূরণ হয়নি জানিয়ে আজ আবারও আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

দাবিগুলো হলো-

১। অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে।

২। এই কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবেন।

৩। স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোন সেশনজট সৃষ্টি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে ততদিন সেশনজট যেন না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্যক্রম চালিয়ে নিতে হবে।

Related News