ঘূর্ণিঝড় 'দানা'র প্রভাবে বিপৎসীমার ওপরে কীর্তনখোলার পানি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2024-10-24 18:19:48

ঘূর্ণিঝড় 'দানা'র প্রভাবে বরিশালের কীর্তনখোলা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে জেলার বিভিন্ন এলাকায় বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইছে। টানা বৃষ্টির ফলে শহর ও উপশহরগুলোতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। 

এছাড়াও জেলার অন্যান্য নদীগুলোর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল ৩টার দিকে দেওয়া বরিশাল আবহাওয়া অফিস ও পানি উন্নয়ন বোর্ডের এক প্রতিবেদন থেকে জানা যায়, দুপুর ১২টায় কীর্তনখোলা নদীর পানি বিপৎসীমা থেকে ৫৭ সেন্টিমিটার নিচে থাকলেও বিকেল ৩টার দিকে তা বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও জেলার অন্যান্য গুরুত্বপূর্ণ নদীগুলোর মধ্যে বিষখালী, মেঘনা, পায়রা, বুড়িশ্বর, বলেশ্বর, সন্ধ্যা, ও তেঁতুলিয়ায়ও পানির উচ্চতা বেড়েছে। দুপুর ১২টা পর্যন্ত ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও বিকেল ৩টার মধ্যে তা বেড়ে ৬৬ মিলিমিটারে পৌঁছায়। 

এদিকে গতকাল সন্ধ্যা থেকে জেলাজুড়ে টানা বৃষ্টিতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। সরেজমিনে দেখা যায়, জেলা সদর রোড, অক্সফোর্ড মিশন রোড, পলাশপুর, রূপাতলী হাউজিং ও কলেজ অ্যাভিনিউ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।


কলেজ অ্যাভিনিউ এলাকার বাসিন্দা এলবার্ট বল্লভ রিপন বলেন, অল্প বৃষ্টিতেই আমাদের এলাকায় পানি ঢুকে পড়ে। জলাবদ্ধতা এখানে প্রতিদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি স্থায়ীভাবে সমাধানের জন্য কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ প্রয়োজন।

বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস জানিয়েছেন, ঘূর্ণিঝড় 'দানা' সরাসরি বাংলাদেশের স্থলভাগে আঘাত হানার আশঙ্কা নেই। তবে উপকূলীয় অঞ্চলগুলোতে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে এসব অঞ্চলের নদীতে জোয়ারের উচ্চতা বাড়তে পারে। এ পরিস্থিতিতে দেশের চারটি সমুদ্রবন্দরকে ৩ নম্বর এবং বরিশাল নদীবন্দরকে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়াও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বরিশাল থেকে সব নৌরুটের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে এবং নৌযানগুলোকে নিরাপদে নোঙর করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বরিশাল নদীবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক আব্দুর রাজ্জাক।

Related News