কক্সবাজারের ঈদগাঁওতে হাতি শাবকের রহস্যজনক মৃত্যু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2024-10-24 19:10:53

কক্সবাজারের ঈদগাঁওতে ইসলামাবাদ গজালিয়া সাতঘরিয়া পাড়া সংলগ্ন গর্জনতলা এলাকায় হাতির শাবকের রহস্যজনক মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে কয়েকজন কাঠুরিয়া লাকড়ি সংগ্রহ করতে গিয়ে শাবকটিকে মৃত অবস্থায় দেখতে পান। ঘটনাটি এলাকাবাসীর মধ্যে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

খবর পেয়ে বন বিভাগের একটি দল সকাল ১০টার দিকে ঘটনাস্থলে উপস্থিত হয়।

ফুলছড়ি রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা হুমায়ুন আহমেদ জানান, হাতিটি বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিল এবং বন বিভাগের অধীনে চিকিৎসাধীন ছিল। তবে হঠাৎ করেই তার মৃত্যু ঘটে। মৃত্যুর কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, `আমি তো কোন ডাক্তার নই, হাতিটি কিভাবে মারা গেছে আমি জানি না।’

তবে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, হাতিটির গায়ে বিভিন্ন ক্ষতচিহ্ন ছিল, যা স্বাভাবিক অসুস্থতার সাথে মেলে না। তাদের মতে, আঘাতের চিহ্নগুলো হাতিটির মৃত্যুর পেছনে অন্য কোনো কারণ থাকার ইঙ্গিত দিচ্ছে। এই রহস্যজনক মৃত্যুকে ঘিরে অনেকেই হাতিটির ওপর নিপীড়ন বা দুর্ঘটনার সন্দেহ করছেন।

এলাকাবাসীর দাবি, শাবক হাতিটির গায়ে যে ধরনের আঘাতের চিহ্ন দেখা গেছে, তা কোনো সাধারণ অসুস্থতার কারণ বলে মনে হচ্ছে না। তারা মনে করছেন, হয়তো হাতিটি কোনো দুর্ঘটনা বা অন্য কোনো প্রতিকূল অবস্থার শিকার হয়েছে। ফলে এলাকাবাসী এই মৃত্যুর পেছনে প্রকৃত কারণ উদঘাটনের জন্য সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন।

বন বিভাগের কর্মকর্তারা শাবক হাতিটির মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার আশ্বাস দিয়েছেন। তবে দ্রুত কোনো সুনির্দিষ্ট ব্যাখ্যা না আসলে, এ ঘটনা আরও রহস্যময় হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ একদল বণ্যপ্রাণী শিকারি বন্দুক নিয়ে প্রতিনিয়ত বনের পশুপাখি শিকার করে বনের সৌন্দর্য বিনষ্ট করে আসছে। তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে আইনের আওতায় আনার দাবি জানান তারা।

Related News