ঝড়ের কবল থেকে নৌকা রক্ষার চেষ্টা শাহাদাৎ-ফরিদা দম্পতির

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা | 2024-10-24 21:09:49

ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে সাতক্ষীরায় সকাল থেকে দুপুর পর্যন্ত কখনো ভারী বৃষ্টি আবার কখনো থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। সর্বক্ষণ মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ।

তবে সুন্দরবন সংলগ্ন শ্যামনগর ও আশাশুনি উপজেলার কপোতাক্ষ ও খোলপেটুয়া নদীর লঞ্চঘাট,পদ্মপুকুর, কামালকাটি, কোমরপুর ও কুড়িকাহনিয়াসহ ৯টি গুরুত্বপূর্ন পয়েন্ট ঝুকিপূর্ণ রয়েছে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ। ফলে বঙ্গোপোসাগরের সৃষ্ট ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে নদ ও নদীর পানি বৃদ্ধি পেয়ে জলোচ্ছাসের আঘাতে বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত হওয়ার শংকায় আতংকিত ও উদ্বেগ উৎকন্ঠায় রয়েছে উপকূলবাসী।

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের ভামিয়া এলাকার খোলপেটুয়া নদীর তীরে বসাবাস করেন শাহাদাৎ-ফরিদা দম্পতি। তাদের পরিবারের একমাত্র উপার্জনের মাধ্যম ছোট একটি ইঞ্জিন চালিত নৌকা। তাই নিজেদের শেষ সম্বল ঝড়ের কবল থেকে রক্ষার চেষ্টা করতেন এই দম্পতি।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে নৌকাটি বেড়িবাঁধের পাশে কাত করে বেঁধে রাখছিলেন শাহাদাৎ-ফরিদা দম্পতি।

মৎস্যজীবী শাহাদাৎ গাজী বলেন, ‘ঝড় আসতেছে শুনেছি। আমাদের আয়ের একমাত্র মাধ্যম এই নৌকাটি। ঝড়ে যাতে নৌকার কোন ক্ষতি না হয় সেজন্য ডাঙ্গায় বেঁধে রাখতে চাই। নইলে ঝড়ে নৌকাটি নদীতে ডুবে যাইতে পারে।’

শুধু শাহাদাৎ-ফরিদা দম্পতি নয় উপকূলীয় অঞ্চলের নদী তীরবর্তী ভুরি গোয়ালিনী, কৈখালী, গাবুরা ও পদ্মপুকুরসহ বিভিন্ন এলাকার মৎস্যজীবীরা প্রত্যেকে তাদের নৌকা ডাঙায় তুলে রাখছেন বিপদ এড়ানোর জন্য।

Related News