‘ছাত্রলীগকে শুধু নিষিদ্ধ নয়, তাদেরকে আইনের আওতায় আনতে হবে’

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-10-24 14:56:11

ছাত্রলীগকে শুধু নিষিদ্ধ নয়, তাদেরকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান।

তিনি বলেন, ছাত্রলীগের হাতে দা, পিস্তল, অস্ত্র আছে। তারা যেখানে সেখানে হামলা করবে। তাই এদেরকে আইনের আওতায় আনতে হবে। সবচেয়ে বড় কথা হলো, শেখ হাসিনাকে আগে আইনের আওতায় আনতে হবে, তারও বিচার করতে হবে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও আগামীর রাষ্ট্রনায়ক তারেক রহমানের বিরুদ্ধে সকল ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা নির্বাহী আদেশে বাতিল’ শীর্ষক ওই আলোচনা সভার আয়োজন করে জাতীয়বাদী গনতান্ত্রিক দল।

সেলিমা রহমান বলেন, একটি নির্বাহী আদেশে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সব বিরোধী দলের নেতাকর্মীদের মামলা উঠিয়ে নেয়া সম্ভব, কিন্তু অন্তর্বর্তী সরকার সেটা করছে না। আমরা দ্রুত মামলার প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

তিনি বলেন, ছাত্র-জনতা আন্দোলনের পর আমার একটা মুক্তি পেয়েছি, আমরা কি স্বস্তিতে আছি? আমরা একটা সংকট থেকে উঠেছি সত্যি, কিন্তু এখনো ক্লান্তিলগ্নে দাঁড়িয়ে আছি। সাধারণ মানুষ আজ স্বস্তি পাচ্ছে না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, দাবি দাওয়া নিয়ে অফিস ঘেরাও কর্মসূচি, পতিত স্বৈরাচার দোসররা পরিকল্পনা মাফিক দেশকে অস্থিতিশীল করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকার যেন দেশকে ভালোভাবে পরিচালনা করতে না পারেন, একটা সুন্দর নির্বাচন না দিতে পারে।

চলমান সংকট তৈরি করে গেছে পতিত স্বৈরাচার সরকার এমন মন্তব্য করে তিনি বলেন, পতিত সরকারের দোসররা এখনো অনেক জায়গায় বহাল তবিয়তে আছে, তারা চেষ্টা করছে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে। ছাত্র জনতা আন্দোলনের স্বপ্ন ছিল মানুষকে তার অধিকার ফিরে দেওয়া, তাদের ভোটের অধিকার ও মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়া। দ্রব্যমূল্যের সিন্ডিকেট ভাঙতে হবে।

অন্তর্বর্তী সরকারের উদ্দেশে সেলিমা রহমান বলেন, অন্তর্বর্তী সরকারের যারা আছেন, তারা খুবই ভালো মানুষ। তারা কাজ করছেন, আমরা তাদেরকে সহযোগিতা করছি। কিন্তু তাদেরকে বুঝতে হবে, যেগুলো আগে দরকার তা আগে করতে হবে। সব সংস্কার একেবারে সম্ভব হয় না। জনগণের ভোটে রাজনৈতিক দল নির্বাচিত হয়ে আসলে তারাই পারে সুন্দরভাবে দেশ পরিচালনা করতে।

বৈষম্যবিরোধী আন্দোলনের নেতা-কর্মীদের প্রতি স্যালুট জানিয়ে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, তোমাদেরকে মনে রাখতে হবে, কোনো রকম রাজনৈতিক সংকট এনে দেশ অস্থিতিশীল করা যাবে না। তোমাদের যদি লক্ষ্য হয়ে থাকে, সবাই তাদের অধিকার ফিরে পাক। তাহলে সব রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও পেশাজীবীদের সঙ্গে পরামর্শ করে দেশটাকে সুন্দরভাবে এগিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।

জাতীয়বাদী গনতান্ত্রিক দলের চেয়ারম্যান এসএম শাহাদাত হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ প্রমুখ।

Related News