অনবরত সঙ্গীতে গাছের বৃদ্ধি দ্রুত হয়!

, বিজ্ঞান

বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-10 20:20:14

অনবরত সঙ্গীত শোনালে গাছের বৃদ্ধি দ্রুত ও রেণু স্ফূরণে সহায়ক হয় বলে নতুন এক গবেষণা থেকে জানা গেছে। এ থেকে জানা যায়, অনুকূল পরিবেশে গাছপালা দ্রুত বাড়ে।

এক ধরনের ফাঙ্গাসের ওপর পরিচালিত এক পরীক্ষামূলক গবেষণার পর উদ্ভিদ বিজ্ঞানীরা জানিয়েছেন, অজৈব নয় জৈব পরিবেশ পেলে উদ্ভিদ দ্রুত সাড়া দেয়।

সে কারণে বিজ্ঞানীরা জানিয়েছেন, উন্নয়নের জন্য বৃক্ষনিধন, মাটি দূষণ এবং বায়ুদূষণ উদ্ভিদের জন্য মারাত্মক বিপর্যয় ডেকে আনে। সে ক্ষেত্রে মাটিতে জৈব উপাদান বাড়ালে মানুষের জন্য কল্যাণকর ভূমিকা রাখতে সহায়ক হবে উদ্ভিদ।

সম্প্রতি, জার্নাল বায়োলিজ লেটার্স-এ প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে গবেষকেরা দাবি করেছেন, সঙ্গীত উদ্ভিদের প্রতিবেশ ও খাদ্যচক্র বৃদ্ধিতে ভূমিকা রাখে।

তারা বলছেন, উদ্ভিদকে সতেজ ও এর বর্ধনের জন্য মোজার্টের সঙ্গীতের সুরলহরী শোনানোর প্রয়োজন নেই। এর জন্য দরকার০ অনবরত সঙ্গীত সুর। এর মাধ্যমে খাদ্যশস্য ও বাগানের গাছপালার বৃদ্ধি দ্রুত করা সম্ভব।

এবিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি টিভি শো ‘মিথবাস্টার্স’ একটি পরীক্ষা চালিয়েও দেখেছে।

এই টিভি শোতে দুই ধরনের দৃশ্য দেখানো হয়। একটিতে ৫ দিন গাছকে অনবরত ডেথ মেটাল ও ক্ল্যাসিক্যাল সঙ্গীত শোনানো হয়। অপরদিকে, একই ধরনের গাছগুলিকে ৫ দিন নীরবে রেখে দেওয়া হয়।

পরে দেখা যায়, যে গাছগুলিকে অনবরত ৮ হার্টজে সঙ্গীত শোনানো হয়েছে, সেইসব গাছ, যেসব গাছ নীরবে রাখা হয়েছে, তার চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে।

এধরনের পরীক্ষা-নিরীক্ষার জন্য অস্ট্রেলিয়ার গবেষকেরা টিচোডারমা হারজিয়ানাম (Trichoderma harzianum) নাম এক ধরনের ফাঙ্গাস বেছে নেন।

এই ছাত্রকের ওপর চালানো পরীক্ষার মাধ্যমে জানা যায়, সেই ফাঙ্গাসে এক ধরনের ই-কোলি নামে এক ধরনের ব্যাক্টেরিয়া ছিল যা, অনবরত শব্দ করেছে। এতে উদ্ভিদের কোষ অনেক বেশি উজ্জীবিত হয়েছে। ফলে এর বর্ধন দ্রুত হয়েছে এবং এর রেণু স্ফূরণে ভূমিকা রেখেছে।

এতে করে গবেষকেরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, বৃক্ষনিধন, অপচনশীল দ্রব্যের ব্যবহার, ভূমিক্ষয়, মানুষের অপরিকল্পিত উন্নয়ন উদ্ভিদ জগতের জন্য বিপর্যয় ডেকে আনে।

এবিষয়ে গবেষক রবিনসন বলেন, এটা হতে পারে যে, অনবরত শব্দ তরঙ্গ ফাঙ্গাসের জৈব রসায়নকে উদ্দীপনা জোগায়। এতে করে এর বৃদ্ধি এবং রেণু স্ফূরণে সহযোগিতা করে। কারণ, উদ্ভিদ এই অনবরত সঙ্গীত উপভোগ করে।

রবিনসন বলেন, আমাদের প্রাথমিক গবেষণা এই ধারণা দিয়েছে যে, উদ্ভিদ শব্দের প্রতি প্রতিক্রিয়া দেখায়। এতে উদ্ভিদের সুবিধা হয়।

এর মাধ্যমে আমরা কি এটা বলতে পারি যে, অনুজীব মাটি বা গাছকে প্রভাব করতে পারে? যদি মাটির উর্বরা শক্তিকে বাড়াতে চাই, তাহলে প্রাকৃতিক শব্দকে ঘটতে দিতে হবে? - এ ধরনের বিভিন্ন প্রশ্ন আমাদের ব্যস্ত রাখতে রেখেছে!

Related News