বাফুফে নির্বাচনী তফসিল ঘোষণা: মনোনয়নপত্র বিক্রি শুরু ৯ অক্টোবর

ফুটবল, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-07 15:32:22

ফের সরগরম হয়ে উঠেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নির্বাচনকে ঘিরে উত্তেজনা মতিঝিলস্থ বাফুফে ভবনেও ভীড় দেখা যাচ্ছে। সব ঠিক থাকলে আগামী ২৬ অক্টোবর বাফুফে নির্বাচন। তার আগে আজ সোমবার তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

দুপুরে বাফুফে ভবনে তফসিল ঘোষণা করলেন প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন। বাফুফে কার্যনির্বাহী কমিটি নির্বাচনে তিন সদস্যের নির্বাচন কমিশনে মেজবাহউদ্দিন ছাড়া আরও আছেন সুরাইয়া আখতার জাহান ও একেএম এহসানুর রহমান।

নির্বাচনের মনোনয়নপত্র গ্রহণ শুরু ৯ অক্টোবর থেকে। নির্বাচনে আগ্রহীরা ৯,১০ ও ১২ অক্টোবর বাফুফে ভবন থেকে সকাল ১০টা বিকেল ৫ টার মধ্যে সংগ্রহ করতে পারবেন মনোনয়ন পত্র। ১১ অক্টোবর পূজা উপলক্ষ্যে সরকারি ছুটি থাকায় সেদিন নির্বাচন সংক্রান্ত কার্যক্রম বন্ধ।

বাফুফেতে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, ৪ সহ-সভাপতি ও ১৫ নির্বাহী সদস্য। এবারের বাফুফে নির্বাচনে ভোটার সংখ্যা ১৩৩জন। ৮ বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন, ৫৮ জেলা ফুটবল অ্যাসোসিয়েশন, প্রিমিয়ার লিগের ১০ ক্লাব, বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ৫ ক্লাব, প্রথম বিভাগের ১৮ ক্লাব, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের ৮টি করে ক্লাব, নারী লিগের ৪ শীর্ষ দল, ৬ বিশ্ববিদ্যালয় ও ৫ শিক্ষা বোর্ড। এ ছাড়া রেফারি, কোচেস অ্যাসোসিয়েশন ও মহিলা ক্রীড়া সংস্থার ভোট একটি করে রয়েছে।

এবার সভাপতি পদে ১ লাখ, সিনিয়র সহ-সভাপতি পদে ৭৫ হাজার, সহ-সভাপতি পদে ৫০ হাজার ও সদস্য পদে মনোনয়ন পত্রের মূল্য ২৫ হাজার।

বাফুফে মনোনয়নপত্র সংগ্রহ করে ১৪ ও ১৫ অক্টোবর দাখিল করতে হবে। তারপর দাখিলকৃত মনোনয়ন ১৬ অক্টোবর বিকেলে নির্বাচন কমিশন যাচাই বাছাই করবে। মনোনয়নপত্রের ওপর আপত্তি থাকলে ৫০ হাজার টাকা দিয়ে আপিল করতে হবে, ১৭ অক্টোবরের মধ্যে। ১৮ অক্টোবর নির্বাচনী আপিল কমিশন শুনানি করবে।

নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য নির্বাচন কমিশন ১৯ অক্টোবর সারা দিনের পাশাপাশি ২০ অক্টোবর দুপুর ২টা পর্যন্ত সময় বেধে দিয়েছে। ২০ অক্টোবর বিকেলে নির্বাচন কমিশন চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে। এরপরই নির্ধারণ করবে ব্যালট।

বাফুফে সুত্রে জানা গেছে, ২৬ অক্টোবর রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে সকালে বাফুফের বার্ষিক সাধারণ সভা। সেদিনই দুপুর ২-৬ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

Related News