টুখেলই হলেন ইংল্যান্ড কোচ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-16 15:00:01

গুঞ্জন আগে থেকেই ছিল। অবশেষে সে গুঞ্জনই সত্যি হলো। তৃতীয় বারের মতো কোনো বিদেশী কোচকে নিয়োগ দিল ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন। আজ এক বিবৃতিতে জানিয়েছে, জার্মান কোচ থমাস টুখেলকে তারা নিয়োগ দিয়েছে কোচ হিসেবে। 

ব্রিটিশ এবং জার্মান বেশ কয়েকটি মিডিয়া আউটলেট মঙ্গলবার জানিয়েছে, ইংল্যান্ডের নতুন কোচ হতে চলেছেন থমাস টুখেল। ইতোমধ্যে ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) সাথে চুক্তিতে সম্মতিও জানিয়েছেন তিনি। তার এক দিনের আগেই আনুষ্ঠানিক বিবৃতি দিল এফএ।

ইংলিশ সংবাদ মাধ্যম দ্য টাইমস, স্কাই স্পোর্টস, বিবিসি ও জার্মান সংবাদপত্র বিল্ড জানিয়েছিল এই খবর। এফএ জানিয়েছিল, সিইও মার্ক বুলিংহাম বুধবার ওয়েম্বলি স্টেডিয়ামে এক ঘোষণায় নতুন কোচ সম্পর্কে আপডেট দেবেন। তা হয়নি পরে, এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে টুখেলের নিয়োগ পাওয়ার খবর। 

গত মৌসুমের শেষে বায়ার্ন মিউনিখ থেকে বিদায় নেওয়ার পর কোনো ক্লাবে যোগ দেননি টুখেল। জার্মান এই কোচ ইংল্যান্ডের তৃতীয় বিদেশি ম্যানেজার হলেন এবার। এর আগে প্রথম ও দ্বিতীয় বিদেশী হিসেবে সভেন-গোরান এরিকসেন এবং ফ্যাবিও ক্যাপেলো এই দায়িত্ব পালন করেছেন।

টুখেলের মেয়াদ হবে ১ জানুয়ারি ২০২৫ থেকে ২০২৬ বিশ্বকাপের শেষ পর্যন্ত। ১৮ মাসের জন্য এই পদে থাকছেন তিনি। বরুসিয়া ডর্টমুন্ড, প্যারিস সেন্ট-জার্মেইন, চেলসি এবং বায়ার্নে মতো দলের কোচিং করিয়েছেন তিনি। টুখেলের ট্রফি জয়ের যোগ্যতা রয়েছে, বিশ্বাস এফএর।

টুখেল পিএসজি এবং বায়ার্নে লিগ শিরোপা এবং ডর্টমুন্ডকে নিয়ে জার্মান কাপ জিতেছিলেন। তবে তার সবচেয়ে বড় সাফল্য ছিল চেলসির হয়ে, যেখানে তিনি ২০২১ সালে দলের দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন। এছাড়াও তিনি ইউরোপীয় সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপও জিতেছিলেন। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে চেলসির নতুন মালিকানা গোষ্ঠী টুখেলকে বরখাস্ত করে।

Related News