পাকিস্তান-ইংল্যান্ড টেস্টে দাপট স্পিনারদের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-24 19:06:20

মুলতানে ৯ উইকেট। রাওয়ালপিন্ডিতে প্রথম ইনিংসে ৬ উইকেট। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজকে ‘নিজের’ করে নিচ্ছেন পাকিস্তানি অফস্পিনার সাজিদ খান।

রাওয়ালপিন্ডিতে বোলিংয়ের শুরুটা করেছিলেন তিনি। শেষও করলেন সেই তিনিই ইংল্যান্ডের শেষ ব্যাটসম্যান জ্যাক লিচকে আউট করে। ইংল্যান্ডের প্রথম ইনিংস থেমে যায় ২৬৭ রানে। দিনশেষে স্কোরবোর্ডের দিকে তাকিয়ে ইংল্যান্ডও লড়াইয়ে ফিরে আসার স্বস্তি পায়। জবাবি ইনিংসে পাকিস্তান ৩ উইকেট হারিয়ে ৭৩ রান তুলেছে। প্রথমদিন শেষে পাকিস্তান পিছিয়ে ছিল ১৯৪ রানে।

একাদশে চারজন স্পিনার নিয়ে এই ম্যাচ খেলছে পাকিস্তান। আমের জামাল দলের একমাত্র পেসার। মজার তথ্য হলো রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচের প্রথমদিন পাকিস্তানের ৬৮.২ ওভারের পুরোটাই করেন স্পিনাররা। দলের একমাত্র পেসার আমের জামালকে বোলিংয়েই ডাকেননি পাকিস্তান অধিনায়ক! প্রথমদিনে সবমিলিয়ে দু’দলের উইকেট পতন হলো ১৩টি। এর মধ্যে ১২টিই স্পিনের শিকার!

ইংল্যান্ডের ওপেনিংটা হলো ভালো। জুটিতে এলো ৫৬ রান। জ্যাক ক্রাউলি ২৯ রান করে ফিরলেন। আরেক ওপেনার বেন ডাকেটের ব্যাটে মিলল ৫২ রানের হাফসেঞ্চুরি। ওপেনিং জুটি ভাঙ্গার পর বড় ধাক্কা খেল ইংল্যান্ডের ইনিংস। মিডলঅর্ডারের তিন ব্যাটার ওলিও পোপ, জো রুট ও হ্যারি ব্রæক সিঙ্গেল ডিজিটে আউট! তিনজনের সম্মিলিত সংগ্রহ ১৩ রান! স্কোরবোর্ডে ১০০ রান জমা হওয়ার আগেই ইংল্যান্ডের পাঁচ উইকেট নেই। খানিকবাদে বেন স্টোকস আউট হয়ে বিপদ আরো বাড়ান। তবে ১১৮ রানে ৬ উইকেট হারানো দলকে সঙ্কট থেকে উদ্ধার করে উইকেটকিপার জেমি স্মিথ ও অলরাউন্ডার গাস অ্যাটকিনসের ব্যাট। স্মিথ ১১৯ বলে ৮৯ রানের দারুণ কার্যকর ইনিংস খেলেন। হাঁকান ৬ ছক্কা ও ৫ বাউন্ডারি। ৭১ বলে ৩৯ রান করে স্পিথকে দারুণ সঙ্গ দেন গাস অ্যাটকিনসন। এই দুজনের সপ্তম উইকেট জুটিতে যোগ করা ১০৫ রান ইংল্যান্ডের স্কোরকে দুশোর ওপরে পৌছে দেয়।

পুরো ইনিংস জুড়ে অফস্পিনার সাজিদ খান ছিলেন ইংল্যান্ডের জন্য ত্রাস। লম্বা স্পেল করেন তিনি। ২৯.২ ওভারে ১২৮ রান খরচায় ৬ উইকেট শিকার করেন এই অফস্পিনার। মুলতান টেস্টে দুর্দান্ত পারফর্ম করা নোমান আলী পান ৩ উইকেট।

দিনের শেষভাগে ব্যাট করতে নামা পাকিস্তানের দুই ওপেনার দ্রুত ফিরে আসেন। অভিষেকে সেঞ্চুরি করা কামরান গুলাম ৩ রানে বোল্ড হন অ্যাটকিনসের বলে। রাওয়ালপিন্ডি টেস্টে সেটাই প্রথম কোনো পেসারের উইকেট শিকারের ঘটনা!

সংক্ষিপ্ত স্কোর (প্রথমদিন শেষে ): ইংল্যান্ড ১ম ইনি: ২৬৭/১০ (৬৮.২ ওভারে, ডাকেট ৫২, স্মিথ ৮৯, অ্যাটকিনসন ৩৯, সাজিদ ৬/১২৮, নোমান ৩/৮৮। পাকিস্তান ১ম ইনি: ৭৩/৩

Related News