এবারের ‘লা নিনা’ কেমন শীত বয়ে আনবে মার্কিন যুক্তরাষ্ট্রে!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-16 18:42:23

এবারের ‘লা নিনা’ মার্কিন যুক্তরাষ্ট্রে কেমন শীত বয়ে আনবে, সে বিষয়ে ক্লাইমেট প্রেডিকশন সেন্টার ১০ অক্টোবর আগের ‘লা নিনা’ বিশ্লেষণ করে একটা পূর্বাভাস দিয়েছে।

তবে এ বিষয়ে আলোচনার আগে জানা দরকার, ‘লা নিনো’ ও ‘লা লিনা’ বলতে কী বোঝায়!

সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রার উষ্ণতার পর্যায় স্প্যানিশ ভাষায় ‘এল নিনো’কে ‘বালক’ এবং শীতল পর্যায় ‘লা নিনা’ নামে পরিচিত। ‘লা-নিনা’ শব্দের অর্থ শিশুকন্যা। এটি ‘এল-নিনো’-র বিপরীত অবস্থা।

বায়ু সঞ্চলনের স্বাভাবিক অবস্থান প্রশান্ত মহাসাগরে অক্ষরেখা বরাবর বাতাস পূর্ব দিকের উচ্চচাপ বলয় থেকে পশ্চিম দিকে প্রবাহিত হয়। এই অবস্থায় সমুদ্রের পৃষ্ঠের উজ্জ্বলতা স্বাভাবিক অবস্থা অপেক্ষা ৪ ডিগ্রি সেলসিয়াস কমে গেলে পেরু-চিলি উপকূল বরাবর যে শীতল সমুদ্রস্রোত প্রবাহিত হয়, তাকে ‘লা-নিনা’ বলা হয়।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাবল নিউজ নেটওয়ার্ক- সিএনএন একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদন বলা হয়, এবার দুর্বল ‘লা নিনা’ বয়ে যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে। এর প্রভাব পড়বে তাপমাত্রাসহ বরফ আচ্ছাদনের পরিমাণের ওপরও।

২০২৩ সালের নিনার উষ্ণতা ৪৮ ডিগ্রির চেয়ে কম ছিল। এটি ছিল সবচেয়ে বেশি উষ্ণতার রেকর্ড। জীবাশ্ম জ্বালানি ব্যবহার লা নিনা ও লা নিনোর ওপর প্রভাব বিস্তারের কারণে এ ঘটনা ঘটেছে। উষ্ণতার কারণে উত্তর-পূর্ব ও মধ্যপশ্চিমে বরফের খরা তৈরি করেছে। সে কারণে পায়ের তলায় বরফের আস্তরণ ছিল কম।

এবারের লা নিনা সম্পর্কে ক্লাইমেট প্রেডিকশন সেন্টার জানিয়েছে, এবারের নভেম্বর মাস ধরে লা নিনা প্রবাহের সম্ভাবনা শতকরা ৬০ শতাংশ। যদি তাই-ই হয়, এবারের ‘লা নিনা’ পরবর্তী বসন্ত পর্যন্ত স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

‘লা নিনো’ ও ‘লা নিনা’ শুধুমাত্র ঋতু বা এলাকার ওপর নির্ভর করে না। এটা মার্কিন যুক্তরাষ্ট্রের শীতকালের আবহাওয়ার ওপরও নির্ভর করে। এ অঞ্চলে এটি কতটা শক্তিশালী হিসেবে প্রবাহিত হবে, তার ওপরও নির্ভর করে।

যেহেতু, ‘লা নিনা’ এবার কতটা শক্তিশালী হবে, সে বিষয়ে এখনো পরিষ্কারভাবে জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, এবারের ‘লা লিনা’ আরো দুর্বল হবে।

ধারণা করা হচ্ছে, এবারের ‘লা নিনা’ মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তরাংশ আরো বেশি আর্দ্রতার ভেতর দিয়ে যাবে। বিশেষ করে উত্তরপশ্চিম প্রশান্তরীয় অঞ্চলে বেশি আর্দ্রতা বিরাজ করবে। সেইসঙ্গে মধ্যপশ্চিম এবং উত্তরপশ্চিমের প্রান্তেও একই অবস্থা বিরাজ করবে। মধ্যপশ্চিম জুড়ে শুষ্ক ও খরার প্রবণতা বজায় থাকবে।

এছাড়া এবার মার্কিন যুক্তরাষ্ট্রের পুরো উত্তরাঞ্চল স্বাভাবিকের চেয়ে আরো বেশ উষ্ণতার ভেতর দিয়ে পার করবে। তারমানে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের অর্ধেক ও পূর্ব দিকে বেশি উষ্ণতা বিরাজ করবে এবারের শীতে।

এর প্রভাব

এই আবহাওয়ার কারণে পূর্বাঞ্চলের আবহাওয়া শীতের তীব্রতা দিয়ে শুরু হবে এবং শেষ হবে উষ্ণতার মধ্য দিয়ে। কিন্তু দক্ষিণে স্বাভাবিকের চেয়ে আরো বেশি শুষ্ক ও খরাপ্রবণ পরিবেশ বিরাজ করবে। এই দুই অবস্থার কারণে স্বাভাবিক আবহাওয়ার চেয়ে উষ্ণতা ও শীত দুটোই বয়ে যাবে শীতকালে।

তবে আসন্ন শীতকালে লা নিনা চলাকালে ক্যারোলিনার উত্তরাংশে বেশি আর্দ্রতা বজায় থাকবে। এটাই জানিয়েছে, ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের আবহাওয়ার পূর্বাভাস।

Related News