জেলেনেস্কি ‘বিজয় পরিকল্পনা’ পেশ করবেন ১২ অক্টোবর

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-06 17:37:05

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি পাশ্চ্যত্যের বন্ধুপ্রতিম দেশগুলোর কাছে তার যুদ্ধের ‘বিজয় পরিকল্পনা’ (Victory Plan) পেশ করবেন আগামী ১২ অক্টোবর (শনিবার)।

টেলিগ্রাম চ্যানেলে শনিবার এক ভিডিও বার্তায় তার বিজয় পরিকল্পনা পেশের তারিখ জানান।

রোববার (৬ অক্টোবর) তার পোস্টের বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির শনিবার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক বার্তায় জানিয়েছেন, তিনি আগামী ১২ অক্টোবর পাশ্চাত্যের বন্ধুপ্রতিম দেশ জার্মানির কাছে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শেষ করার বিস্তারিত ‘বিজয় পরিকল্পনা’ পেশ করবেন।

রামস্টেইনে মার্কিন এয়ার ফোর্সের ন্যাটোর নিয়মিত মিটিংয়ে এ সময়ে উপস্থিত থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও।

এদিকে, সীমান্তবর্তী কৌশলগত শহর ভুলেদার বুধবার (২ অক্টোবর) দখল করে নেয় রাশিয়া। এ শহর থেকেই রাশিয়ার ভেতরে হামলা চালাতো ইউক্রেনের সেনাবাহিনী।

এ ছাড়া এই শহর ব্যবহার করে দেশের বিভিন্ন এলাকায় তারা চলাচল করতো। ফলে, ইউক্রেন এক ধরনের চাপ অনুভব করছে রাশিয়ার বিরুদ্ধে জয়লাভ করে যুদ্ধ শেষ করতে।

জেলেনেস্কি টেলিগ্রামে ভিডিও বার্তায় বলেন, ইউক্রেনের সরকার, সেনাবাহিনী, কূটনৈতিক তৎপরতা বাড়িয়ে সফলভাবে ১২ অক্টোবর ন্যাটোর বৈঠকে তার বিজয় পরিকল্পনা পেশ করতে চাইছেন।

এর আগে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছেও তার ‘বিজয় পরিকল্পনা’ পেশ করেছিলেন।

এরপর হোয়াইট হাউস জেলেনেস্কির পরিকল্পনার বিষয়ে মন্তব্য করেছিল যে, জেলেনেস্কির পরিকল্পনায় এগিয়ে যাওয়ার ইতিবাচক পদক্ষেপ রয়েছে।

১২ অক্টোবরের বৈঠকে জেলেনেস্কি তার বিজয় পরিকল্পনার বিস্তারিত ন্যাটোভুক্ত দেশগুলোকে বিস্তারিত জানাতে চান।

এর আগে ২৪ সেপ্টেম্বর ইউক্রেনের সেনাবাহিনীকে আরো শক্তিশালী করতে পাশ্চাত্যের দেশগুলোর কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন জেলেনেস্কি।

তিনি বলেছিলেন, এই দূরপাল্লার অস্ত্র দিয়েই রাশিয়ার অত্যন্ত ভেতরে হামলা করতে চায় ইউক্রেন।

Related News