বিশ্বজুড়ে ৭ অক্টোবর পালন: হামাস-ইসরায়েল যুদ্ধের প্রতিবাদ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার প্রথম বার্ষিকী উপলক্ষে শনি ও রোববার বিশ্বের বড় বড় শহরে প্রতিবাদী মিছিল অনুষ্ঠিত হয়েছে।

এর মধ্যে রয়েছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন এবং নিউ ইয়র্ক, ইতালির রাজধানী রোম, ফ্রান্সের রাজধানী প্যারিস, ফিলিপাইনের রাজধানী ম্যানিলা, দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউন, জার্মানির বার্লিন, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাসহ আরো বিভিন্ন শহর।

বিজ্ঞাপন

রোববার (৬ অক্টোবর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ বিষয়ে একটি খবর প্রকাশ করেছে।

লন্ডন

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে প্রায় ৪০ হাজার ফিলিস্তিনি সমর্থক মধ্যপ্রাচ্যে যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদী মিছিলে অংশ নেন। অন্যদিকে, একইসঙ্গে ইসরায়েলের পক্ষেও অনেকে প্রতিবাদী মিছিলে অংশ নেন।

উভয় পক্ষেই ফিলিস্তিনি এবং ইসরায়েলের পতাকা বহন করতে দেখা যায়। এসময় পুলিশ ১৫ জনকে আটক করেছে। তবে তারা কোন পক্ষের জানা যায়নি।

প্যারিস, ওয়াশিংটন, নিউইয়র্ক

ফ্রান্সের রাজধানী প্যারিস এবং যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে শনিবার কয়েক হাজার মানুষ ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার প্রতিবাদে মিছিল করেন। সেইসঙ্গে মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়ারও প্রতিবাদ করেন।

এদিকে, ফিলিস্তিনি সমর্থকেরা ওয়াশিংটনের হোয়াইট হাউসের সামনে জড়ো হয়ে গাজা উপত্যকা ও লেবাননে ইসরায়েলের হামলার পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানের কারণে প্রতিবাদ করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বড় শহর নিউইয়র্কের টাইমস স্কয়ারে জড়ো হয়ে গাজা ও লেবাননে ইসরায়েলের হামলার প্রতিবাদ করেন।

রোম

এদিকে, ইতালির রাজধানী রোমে গাজায় ইসরায়েলি হামলার বিপক্ষে এবং ইসরায়েলের পক্ষে মিছিলকারী মিছিল করার ওপর নিষেধাজ্ঞা অমান্য করে ৬ হাজার মানুষ রাস্তায় নামলে সেখানকার পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে ও জলকামান ব্যবহার করে।

বার্লিন

জার্মানির শহরে এক হাজার মানুষ ফিলিস্তিনি পতাকা নিয়ে মিছিল করেন। এ সময় তারা ‘গণহত্যার একবছর’ উল্লেখ করে স্লোগান দেন। তারা গাজা গণহত্যা চালানোর জন্য ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার আহ্বান জানান।

জার্কাতা

বিশ্বের বৃহত্তম মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় রোববার প্রায় ১ হাজার মানুষ ফিলিস্তিনের পক্ষে মিছিল করেছেন। তারা সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের সামনে বিক্ষোভও করেন।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস ইসরায়েলের ভেতরে ঢুকে হামলা করলে ১ হাজার ২শ ইসরায়েলি নাগরিক নিহত হন এবং ২শ ৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়।

অন্যদিকে, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ২৩ লাখ মানুষ বাস্তুচ্যুত ও খাদ্যসংকটে পড়েছেন।