এক বছরে ৭২৮ সেনা হারিয়েছে ইসরায়েল: আইডিএফ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-07 16:13:23

২০২৩ সালের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধে এ পর্যন্ত ৭শ ২৮ জন সেনাসদস্যকে হারিয়েছে ইসরায়েল। এ ছাড়া ৪ হাজার ৫শ ৭৬ জন আহত হয়েছে বলে জানা গেছে।

সোমবার (৭ অক্টোবর) ইসরায়েলের সেনাবাহিনী ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল (টিওআই) এ খবর জানায়।

খবরে বলা হয়, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে হামাস ও ইসরায়েল যুদ্ধ শুরুর পর রোববার (৬ অক্টোবর) পর্যন্ত ইসরায়েল মোট ৭শ ১৮ জন সেনাকে হারিয়েছে বলে জানিয়েছে আইডিএফ। 

এ ছাড়া এ সব হামলায় ৪ হাজার ৫শ ৭৬ জন আহত হয়েছেন। নিহত ৭শ ২৮ জনের মধ্যে ৩শ ৪৬ জন গাজা থেকে হামাসের হামলায় নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২ হাজার ২শ ৯৯ জন।

মূলত গাজা থেকে হামাস, লেবানন থেকে হিজবুল্লাহর হামলায় নিহত হয়েছেন।

অন্যদিকে, ইসরায়েলের হামলায় গাজায় নিহত হয়েছেন ১৭ হাজার। এর মধ্যে লেবাননে নিহত হয়েছেন অন্তত ৮শ। ইসরায়েলের ভেতরে ইসরায়েলের ভাষায় অন্তত ১ হাজার ‘সন্ত্রাসী’-কে হত্যা করা হয়েছে।

আইডিএফ আরো জানায়, ১ বছরে গাজা উপত্যকায় আবাসিক ভবন ও শহরের তলদেশে বিস্তৃত ৪ হাজার ৭শ টানেল ধ্বংস করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এ বাদে লেবাননে হেজবুল্লাহ সদস্যদের অবস্থান লক্ষ করে ১১ হাজার বার হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েল হামলা করেছে গাজা উপত্যকা, পশ্চিম তীর ও লেবাননে।

প্রসঙ্গত, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের ভেতরে ঢুকে হামাস সদস্যরা এক অনুষ্ঠানে হামলা চালিয়ে ১ হাজার ২শ ইসরায়েলি নাগরিককে হত্যা করে এবং ২শ ৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়।

অন্যদিকে, ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৪১ হাজার ৮শ ৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৯৭ হাজার ১‌শ ৬৬ জন।

Related News