চিকিৎসায় নোবেল পেলেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-07 16:10:27

চিকিৎসাবিজ্ঞানে এ বছর যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন।

সোমবার (৭ অক্টোবর) নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করে।

মাইক্রোআরএনএ আবিষ্কার ও পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে ভূমিকার জন্য এ বছর তারা নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। তাদের এ কাজ কোনো প্রাণির দেহ গঠন ও কাজ কীভাবে করে, তা বুঝতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ভিক্টর অ্যামব্রোস ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের হ্যানোভারায় জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন পোলিশ যুদ্ধের উদ্বাস্তু এবং ভিক্টর ভারমন্টের হার্টল্যান্ডে একটি ছোট দুগ্ধ খামারে বেড়ে ওঠেন। তিনি ১৯৭৫ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে জীববিজ্ঞানে বিএস ডিগ্রি অর্জন করেন এবং ১৯৭৯ সালে নোবেল বিজয়ী ডেভিড বাল্টিমোরের তত্ত্বাবধানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে পিএইচডি সম্পন্ন করেন। অ্যামব্রোস ১৯৭৯-৮৫ সালে নোবেল বিজয়ী এইচ. রবার্ট হরভিটজের ল্যাবে পোস্টডক্টরাল ফেলো হিসেবে এমআইটিতে গবেষণা করেন। তিনি ১৯৮৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্য হন। তিনি বর্তমানে ম্যাসাচুসেটসের ওরচেস্টারের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস মেডিকেল স্কুলের একজন অধ্যাপক।

গ্যারি রুভকুন ১৯৫২ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বার্কলে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন। গ্যারি রুভকুন ১৯৮২-৮৫ সালে পোস্টডক্টরাল ফেলো হিসেবে এমআইটিতে গবেষণা করেন। তিনি ১৯৮৫ সালে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলে একজন প্রধান তদন্তকারী হন, যেখানে তিনি এখন জেনেটিক্সের অধ্যাপক।

নোবেলজয়ী এই বিজ্ঞানীরা পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। এর বর্তমান বাজারমূল্য ১০ লাখ ৬৭ হাজার মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় হবে প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। যেসব বিভাগে একাধিক নোবেলজয়ী থাকবেন, তাদের মধ্যে এই ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা ভাগ হয়ে যাবে।

Related News