হরিয়ানায় বিজেপি, জম্মু- কাশ্মিরে কংগ্রেস জোট বিজয়ী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-09 12:11:04

ভারতের হরিয়ানা এবং কেন্দ্রশাসিত রাজ্য জম্মু ও কাশ্মিরের বিধানসভার নির্বাচনে যথাক্রমে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং জম্মু ও কাশ্মিরে জাতীয় কংগ্রেস ও ন্যাশনাল কাউন্সিল (এনসি) জোট জয় লাভ করেছে।

হরিয়ানা রাজ্যে টানা তৃতীয়বারের মতো শাসন ক্ষমতা ফিরে পাচ্ছে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

অন্যদিকে, কেন্দ্রশাসিত রাজ্য জম্মু ও কাশ্মিরে জাতীয় কংগ্রেস ও ন্যাশনাল কাউন্সিল (এনসি) জোট বিজয়ী হয়েছে।

দুটি রাজ্যেই বিধানসভায় ৯০টি করে আসন রয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) এই দুটি রাজ্যের বিধানসভার নির্বাচনে ভোট গণনা করা হয়।

খবরে বলা হয়, ভারতের হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনে মঙ্গলবারের ভোট গণনায় দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) মোট ৯০টি আসনের মধ্যে ৪৮টি আসন পেয়েছে।

অন্যদিকে, জাতীয় কংগেস পেয়েছে, ৩৭টি আসন। আইএনএলডি পেয়েছে ২টি এবং অন্যান্যরা পেয়েছে ৩টি আসন।

এ রাজ্যে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে চলেছে বিজেপি।

অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মিরে বিধানসভা নির্বাচনের ভোট গণনায় জাতীয় কংগ্রেস ও ন্যাশনাল কংগ্রেস (এনসি) জোট বিজয়ী হয়েছে।

৯০টি আসনের মধ্যে এই জোট পেয়েছে ৪৯টি আসন এবং বিজেপি পেয়েছে ২৯টি আসন। এ ছাড়া পিডিপি ৩টি এবং অন্যান্যরা পেয়েছে ৯টি আসন।

চলতি বছরের জুন মাসে ভারতের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি-বিজেপি ক্ষমতায় আসার পর এইবারই প্রথম কোনো রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হলো। লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে কেন্দ্রে বিজেপি জোট সরকার গঠন করে।

এক্সিট পোলে ধারণা করা হয়েছিল, হরিয়ানায় কংগ্রেস বিজয়ী হবে এবং জম্মু ও কাশ্মিরে ঝুলন্ত পার্লামেন্ট গঠিত হতে পারে। কিন্তু এক্সিট পোল ভুল প্রমাণিত করে হরিয়ানায় বিজেপি টানা তৃতীয়বারের মতো এবং জম্মু ও কাশ্মিরে জাতীয় কংগ্রেস ও ন্যাশনাল কাউন্সিল (এনসি) জোট সরকার গঠন করতে যাচ্ছে।

Related News