ইরানে হামলা করলে একইভাবে পাল্টা হামলা: সেনাপ্রধান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-17 18:49:06

ইসরায়েলকে সতর্ক করে ইরান বলেছে, যেভাবে লেবাননে হিজবুল্লাহর ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে, সেভাবে ইরানের ইসলামিক রিভোল্যুশনারি গার্ডের ওপর হামলা চালালে একইরকম জবাব দেওয়া হবে।

ইরানের টেলিভিশন চ্যানেলে বক্তব্য রাখার সময় দেশটির সেনাবাহিনী প্রধান ইসরায়েলকে এ হুঁশিয়ারি দেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ইরানের টেলিভিশনের বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, ইরানের টেলিভিশনে বক্তব্য রাখার সময় দেশটির ইসলামিক রেভোলুশনারি গার্ড করপস (আইআরজিসি)-এর চিফ কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি ইসরায়েলের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইসরায়েল যেভাবে লেবাননে হিজবুল্লাহর সদস্যর হামলা করেছে, সেইভাবে যদি ইরানের সেনাবাহিনীর ওপর হামলা চালায়, তাহলে একইরকম জবাব দেওয়া হবে।

তিনি বলেন, তারা (ইসরায়েল) যেভাবে হামলা করবে, ইরান ঠিক একইভাবে এবং একই লক্ষ্যে হামলা করবে। শুধু তাই-ই নয়, ইরান ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থাকে তছনছ করে দিতে পারে।

এর আগের দিন বুধবার (১৬ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরায়ের প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গালান্টকে বলেন, গাজা ও লেবাননে উপর্যুপরি সামরিক অভিযান মধ্যপ্রাচ্যে যুদ্ধের আরো বিস্তৃতি ঘটাতে পারে।

এদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি মধ্যপ্রাচ্য সফরের ধারাবাহিকতায় মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে কায়রোতে দেখা করেন। এ সময় তিনি মধ্যপ্রাচ্যে যুদ্ধের বিস্তৃতি কীভাবে এড়ানো যায়, সে বিষয়ে আলোচনা করেন।

অপরদিকে, ১ অক্টোবর ইরান ইসরায়েলের সামরিক ঘাঁটি, এয়ারবেস এবং গোয়েন্দা সংস্থা মোসাদের ভবন লক্ষ করে হামলা চালায়। এরপর ইসরায়েল ইরানের ওপর পাল্টা হামলা চালানোর অঙ্গীকার করে এবং গাজা ও লেবাননে হামলা চালানো অব্যাহত রাখে।

বৃহস্পতিবারও (১৭ অক্টোবর) গাজায় ইসরায়েল হামলা করলে ১৯ ফিলিস্তিনি নিহত হন। এছাড়া আরো অনেকেই আহত হয়েছেন।

এবাদেও সিরিয়ার বন্দর শহর লাটাকিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল।

Related News