সিনওয়ারের মৃত্যু হলেও যুদ্ধ এখনো শেষ হয়নি: নেতানিয়াহু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-18 10:38:24

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবির পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় যুদ্ধ এখনো ‘শেষ হয়নি’ বলে ঘোষণা করেছেন। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি এ কথা বলেন।

শুক্রবার (১৮ অক্টোবর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার এক রেকর্ড ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, অশুভ শক্তি চরমভাবে আঘাত পেয়েছে, তবে আমাদের সামনে কাজ এখনো সম্পূর্ণ হয়নি।

এ সময় নেতানিয়াহু অবশ্য সিনওয়ারের কথিত হত্যাকাণ্ড সংঘর্ষের অবসান ঘটিয়েছে বলে জানান। তবে এটাকে গাজার যুদ্ধের শেষ নয়, বরং শেষের শুরু বলে উল্লেখ করেছেন।

এছাড়া তিনি গাজার জনগণের উদ্দেশ্যে বলেন, গাজাবাসীর জন্য আমার একটি সহজ বার্তা রয়েছে, এই যুদ্ধ আগামীকাল শেষ হতে পারে। যদি হামাস তার অস্ত্র ফেলে দেয় এবং আমাদের জিম্মিদের ফিরিয়ে দেয়।

এদিকে ইসরায়েলের সামরিক প্রধান হার্জি হালেভি বলেছেন, তার বাহিনী যুদ্ধ চালিয়ে যাবে, যতক্ষণ না ৭ অক্টোবরের গণহত্যার সঙ্গে জড়িত সব ‘সন্ত্রাসীকে’ ধরে ফেলছে এবং সব জিম্মিকে ঘরে না আনছে।

তবে পশ্চিমা নেতারা আশা প্রকাশ করেছেন যে সিনওয়ারের ‘মৃত্যু’ বছরব্যাপী সংঘাতের অবসান ঘটানোর সুযোগ দেবে।

উল্লেখ্য, গাজায় একটি সামরিক অভিযানে হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন। তবে তাকে হত্যা করা হয়েছে কিনা তা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

সিনওয়ার ৭ অক্টোবরে ইসরায়েলে হামাসের আক্রমণের অন্যতম প্রধান পরিকল্পনাকারী ছিলেন। ইরানের রাজধানী তেহরানে আপাত ইসরায়েলি হামলায় জুলাই মাসে ইসমায়েল হানিয়াহকে হত্যার পর তাকে গ্রুপের শীর্ষ নেতা হিসাবে নির্বাচিত করা হয়েছিল।

Related News