পাকিস্তানে ধর্ষণের অভিযোগে বিক্ষোভ, বন্ধ স্কুল-বিশ্ববিদ্যালয়

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-19 09:40:29

এক নারী শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ। এতে করে সেখানকার সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের একটি কলেজে নারী শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। গত সপ্তাহে প্রদেশের রাজধানী লাহোরে প্রথম বিক্ষোভ শুরু হয়। ওই সময় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, পাঞ্জাব কলেজের বেজমেন্টে এক নারী শিক্ষার্থী ধর্ষণের শিকার হয়েছে।

পুলিশ এবং কলেজ কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের কাছে কোনো ভুক্তভোগী অভিযোগ জানাননি এবং ঘটনাটিকে ভুয়া তথ্য হিসেবে উল্লেখ করেছেন। তবে শিক্ষার্থীরা অভিযোগ করেছে, কর্তৃপক্ষ ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

পাঞ্জাবের শিক্ষা ও স্বরাষ্ট্র বিভাগ শুক্রবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয়, তবে এ নির্দেশনায় ধর্ষণের ঘটনার উল্লেখ করা হয়নি। এছাড়া শুক্র এবং শনিবার জমায়েতের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রাদেশিক সরকার।

এখন পর্যন্ত বিক্ষোভের সঙ্গে জড়িত কয়েক হাজার শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের দাবি, ধর্ষণের গুজব ছড়িয়ে পাঞ্জাবে বিক্ষোভ আয়োজন করা হচ্ছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ শরীফ হুমকি দিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় যারা ধর্ষণের পোস্ট ছড়িয়েছে তাদের সবাইকে কঠোর শাস্তি দেওয়া হবে।

এ পরিস্থিতিতে, শিক্ষার্থীদের নিরাপত্তা এবং ন্যায়বিচারের দাবি নিয়ে বিক্ষোভের আগুন আরও জোরালো হচ্ছে, যা দেশের শিক্ষা ও সামাজিক নীতির ওপর বড় একটি প্রশ্নবোধক চিহ্ন রেখে যাচ্ছে।

Related News