গাজা যুদ্ধ শেষ করতে নেতানিয়াহুর ওপর চাপ অব্যাহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হামাস নেতা সিনওয়ার হত্যার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ওপর গাজা যুদ্ধ শেষ করার জন্য চাপ অব্যাহত রয়েছে।

নেতানিয়াহু বলেছেন, যুদ্ধ শেষ করার পর্যায় শুরু হয়েছে। তবে তিনি এটাও বলেছেন, এর আগে হামাসকে অস্ত্র সমর্পণ এবং জিম্মিদের মুক্তি দিতে হবে।

বিজ্ঞাপন

অন্যদিকে, হামাস জানিয়েছে, গাজা যুদ্ধ শেষ করা হলে হামাসের হাতে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়া হবে না।

শনিবার (১৯ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, হামাস নেতা সিনওয়ারকে হত্যা করার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় যুদ্ধ শেষ করার প্রাথমিক পর্যায় শুরু হয়েছে। হামাস নেতাকে হত্যা ইসরায়েল বড় অর্জন হিসেবে বিবেচনা করছে।

অন্যদিকে, ইসরায়েলের ভেতর থেকে যুদ্ধ শেষ করার ও হামাসের হাতে জিম্মি মুক্তির দাবিতে চাপ আরো জোরালো হয়েছে।

হামাস নেতা সিনওয়ার হত্যার পর গাজা যুদ্ধ শেষ করার বিষয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, এখন যুদ্ধ শেষ হতে পারে যদি হামাস অস্ত্র সমর্পণ করে এবং তাদের হাতে আটক ১শ ১ জন জিম্মি মুক্তি দেয়।

এদিকে, নেতানিয়াহুর বক্তব্যের জবাবে হামাসের ডেপুটি প্রধান বলেছেন, ইসরায়েল গাজায় যুদ্ধ শেষ না করলে হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি দেওয়া হবে না।

এবিষয়ে ইসরায়েল সমর্থক পলিসি রিসার্চ বিষয়ক প্রতিষ্ঠান ডিয়ানে অ্যান্ড গুইলফোর্ড গ্লাজার ফাউন্ডেশনের সিনিয়র ডিরেক্টর শিরা এফরোন বলেছেন, আমি মনে করি, ইসরায়েলের হাতে এখন একটা সুযোগ তৈরি হয়েছে গাজা যুদ্ধের ফ্রন্ট শেষ করার।

এখন পর্যন্ত জানা যায়নি, হামাস নেতা হত্যার পর সংগঠনটি কী ধরনের জবাব দেবে। তবে শুক্রবার হামাসের ডেপুটি প্রধান খলিল আল-হিয়া বলেছেন, ইসরায়েলি জিম্মিরা ফিরে যাবে না যতক্ষণ গাজায় ইসরায়েলের আগ্রাসন শেষ না হবে এবং এখান থেকে ইসরায়েলি সেনাবাহিনী প্রত্যাহার করা না হবে।