যুদ্ধের জন্য সেনাদের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-20 13:31:50

সেনাদের যুদ্ধের প্রস্তুতি জোরদার করার আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার পিপলস লিবারেশন আর্মি রকেট ফোর্সের একটি কমান্ড সেন্টার পরিদর্শনের সময় চীনের প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

শনিবার (১৯ অক্টোবর) দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানের চারপাশে চীনের সেনাবাহিনীর সামরিক মহড়ার কয়েকদিন পর জিনপিং এমন মন্তব্য করেছেন। চীন একটি অস্থির এবং অপ্রত্যাশিত নিরাপত্তা পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি । এ অবস্থায় সেনাবাহিনীকে সম্ভাব্য যুদ্ধের জন্য প্রস্তুতি জোরদার করার আহ্বান জানান জিনপিং।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলছে, গত বৃহস্পতিবার পিপলস লিবারেশন আর্মি রকেট ফোর্সের একটি ব্রিগেড পরিদর্শন করেন শি জিনপিং। এসময় তিনি বলেন, সামরিক বাহিনীকে বিস্তৃতভাবে প্রশিক্ষণ এবং যুদ্ধের প্রস্তুতি জোরদার করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে, সৈন্যদের দৃঢ় যুদ্ধের সক্ষমতা রয়েছে।

এ সময় তিনি আরও বলেন, সৈন্যদের অবশ্যই তাদের কৌশলগত প্রতিবন্ধকতা এবং যুদ্ধের সক্ষমতা বাড়াতে হবে। তাদেরকে দেশের কৌশলগত নিরাপত্তা এবং মূল স্বার্থ রক্ষা করতে হবে।

এদিকে চীনের কমিউনিস্ট নেতারা জোর দিয়ে বলেছেন, তারা তাইওয়ানকে বেইজিংয়ের নিয়ন্ত্রণে আনতে শক্তি প্রয়োগ করতেও দ্বিধা করবেন না।

উল্লেখ্য, তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিন ধরেই উত্তেজনা চলছে। তবে এই উত্তেজনা এবার সংঘাতে রূপ নিতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

Related News