সিদ্ধ চালের রফতানি শুল্ক তুলে নিল ভারত

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-23 14:05:02

সিদ্ধ চালের ওপর থেকে রফতানি শুল্ক তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। মঙ্গলবার এক অফিসিয়াল আদেশে এ ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক এই দেশটি।

মঙ্গলবার (২২ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম এনডি টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক দেশ ভারত সিদ্ধ চালের ওপর থেকে রফতানি শুল্ক প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়েছে। গত মাসে সিদ্ধ চালের রফতানি শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার পর এই সিদ্ধান্ত নিল ভারত। কারণ ভারত চালের রফতানি বাড়াতে চায়, বিশেষ করে আফ্রিকার দেশগুলোতে।

এর আগে গত মাসে ভারত বাসমতি ব্যতীত সাদা চালের রফতানি পুনরায় শুরু করার অনুমতি দিয়েছিল। এজন্য প্রতি টনের প্রান্তিক মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৯০ ডলার।

ভারতীয় চাল রফতানিকারক সমিতির সহ-সভাপতি দেব গর্গ বলেছেন, সিদ্ধ চালের ওপর থেকে রফতানি কর অপসারণের সিদ্ধান্ত নতুন মৌসুমের ফসল সম্পর্কে সরকারের আস্থার ইঙ্গিত দেয়।

চাল রফতানিকারক সমিতির সভাপতি বিভি কৃষ্ণা রাও বলেছেন, চালের শুল্কমুক্ত রফতানি মূল্য-সংবেদনশীল আফ্রিকান ক্রেতাদের ভারত থেকে কেনাকাটা বাড়াতে উৎসাহিত করবে।

এছাড়া সরকারি এ আদেশে বলা হয়েছে, ভারত তুষের বাদামী চাল এবং চাল ধানের ওপর ১০ শতাংশ রফতানি শুল্কও বাতিল করেছে।

প্রসঙ্গত, ভারতে ধানের ভালো ফলন ও উদ্বৃত্ত মজুতের অনুমানের ভিত্তিতে সিদ্ধ চালের ওপর থেকে শুল্ক তুলে নেওয়া হলো। গত বছর শুল্ক আরোপসহ চাল রফতানিতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে ভারত।

Related News