হজের প্রস্তুতিতে এজেন্সি ও প্যাকেজ নির্বাচন কেন জরুরি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-13 20:24:46

চলছে পবিত্র হজের নিবন্ধন। আগামী বছরের হজযাত্রীদের ব্যস্ততা ধীরে ধীরে বাড়ছে। হজ একটি ফরজ ইবাদত, বান্দার সঙ্গে রবের সেতুবন্ধন তৈরি হয় হজের মাধ্যমে। বিধানমতে, পরিবারের আবশ্যকীয় খরচ বাদে যে ব্যক্তির কাছে মক্কা শরিফ থেকে হজ করে ফিরে আসা পর্যন্ত যাতায়াতের মোটামুটি খরচ পরিমাণ অর্থ থাকে তার ওপর হজ ফরজ।

এই ফরজ কাজে যাওয়ার আগে দরকার প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করা। সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য একবার হলেও হজ সম্পাদন করা আবশ্যক। হজযাত্রীদের প্রস্তুতি আগেভাগে সেরে নেওয়া উচিত।

হজের অনেক বিধি-নিষেধ আছে। সাধারণত এসব বিষয় আলোচিত হয় না। তাই সফরের আগেই হজবিষয়ক সব বিষয় জানা থাকা উচিত। হজের ফরজ, ওয়াজিব ও সুন্নত সম্পর্কে জানা প্রয়োজন। বিদায় হজের সময় নবী কারিম (সা.) সাহাবিদের হজ বিষয়ে সব কিছু জানতে বলেছেন।

হজরত জাবির বিন আবদুল্লাহ (রা.) বর্ণনা করেছেন, আমি রাসুল (সা.)-কে কোরবানির দিন তার বাহনে চড়ে প্রস্তর নিক্ষেপ করতে দেখেছি। তখন হজরত রাসুলুল্লাহ (সা.) বলছিলেন, ‘তোমরা হজের বিধান সম্পর্কে জেনে নাও। কেননা আমি জানি না, এই হজের পর আমি আর হজ করতে পারব কি না।’ -সহিহ মুসলিম : ১২৯৭

তাই হজের বিষয়গুলো অভিজ্ঞ আলেমদের থেকে জানা প্রয়োজন। বিশেষত যেসব কারণে হজের বিধান ক্ষতিগ্রস্ত হয় এবং জরিমানা দিতে হয় সেসব বিষয়ে বিস্তারিত জানা উচিত। পাশাপাশি নিজেকে শারীরিক ও মানসিকভাবে হজের জন্য প্রস্তুত রাখা। যেন সুস্থভাবে হজের পুরো কার্যক্রম পালন করা যায়। তা ছাড়া হজভ্রমণের আগে অসিয়ত লিখে যাওয়া ও সঙ্গী নির্বাচনে সচেতন হওয়া উচিত।

বিজ্ঞ আলেমরা বলেন, সব ধরনের খরচ ও হজ প্যাকেজ সম্পর্কে ধারণা রাখা। হজে যাওয়ার আগে স্পষ্টভাবে জেনে যাবেন, কোন প্যাকেজে যাবেন। হজ এজেন্সি আপনাকে কোন কোন সুবিধা ও সেবা দেবে। হোটেল কোন মানের হবে, খাবার কেমন হবে, আগেভাগে যাবেন, আগেভাগে ফিরে আসবেন; নাকি হজের আগ-মুহূর্তে গিয়ে শেষে আসবেন? এসব বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ নেবেন।

মনে রাখতে হবে, অর্থবহ হজের জন্য হজ এজেন্সি ও প্যাকেজ নির্বাচন জরুরি। নাহলে, মক্কা-মদিনায় নানারকম বিব্রতকর অবস্থার মুখোমুখি হতে হয়। সম্পর্ক নষ্টের পাশাপাশি ইবাদত-বন্দেগি ক্ষতিগ্রস্ত হয়। সুতরাং যারা এ বছর হজে যাবেন, বিষয়গুলো আগেই খোলাসা করে নেবেন।

হজযাত্রার আগেই অন্তরে এই সৌভাগ্য লাভের উপলব্ধি থাকা উচিত। আর এ কথা মনে রাখতে হবে, এটি সাধারণ কোনো ভ্রমণ নয়; বরং তা মহান রবের প্রেমে ভরপুর অন্তরের মিলনমেলা। তাই এই ভ্রমণের সব দুঃখ ও কষ্টকে সৌভাগ্যের পাথেয় হিসেবে গ্রহণ করা উচিত।

হজযাত্রায় নানা এলাকার, নানা শ্রেণির মানুষের সঙ্গে মিশতে হয়। মুখের ভাষা, সামাজিক অবস্থান ও গায়ের রং ভিন্ন হলেও সবার পরনে শুভ্র সেলাইহীন কাপড়। অনেক মতপার্থক্য থাকলেও সবাই এখন আল্লাহর ঘরের অতিথি। তাই সবার সঙ্গে সুন্দর আচরণ করা হজযাত্রীদের প্রধান কর্তব্য। অনেক হজযাত্রী ও এজেন্সি এটা মনে রাখেন না। এমন মনোভাব কোনোভাবেই কাম্য নয়।

কারণ, হজ কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টির প্রত্যাশায় পালন করা। আল্লাহর সন্তুষ্টি ও রাসুল (সা.)-এর সুন্নত অনুসরণ করে সব আমল করা। পার্থিব খ্যাতি, সামাজিক মর্যাদা লাভের জন্য হজপালন নয়।

হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আনাস বিন মালেক (রা.) বর্ণনা করেছেন, নবী কারিম (সা.) (উটের) পুরনো জিনে বসে হজ করেছেন। আর এর ওপরে ছিল চার দিরহাম বা তারও কম দামের একটি কাপড়। অতঃপর রাসুল (সা.) বলেন, ‘হে আল্লাহ, আপনি এই হজ কবুল করুন। এতে লৌকিকতা ও প্রচারণার কিছু নেই।’ -ইবনে মাজাহ : ২৮৯০

Related News