জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অতিরিক্ত অর্থায়ন দাবি

, জীবন ও প্রকৃতি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-23 17:55:35

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত অর্থায়নের দাবি জানিয়েছেন কমনওয়েলথভুক্ত দেশের মন্ত্রী এবং পরিবেশ বিজ্ঞানীরা।

চলতি বছরের ২৫ থেকে ২৬ অক্টোবর অস্ট্রেলিয়া মহাদেশের প্রশান্ত মহাসাগরের বুকে দুটি বড় দ্বীপ উপলু ও সেভাই এবং ছোট ছোট ৮টি দ্বীপ নিয়ে গঠিত স্বাধীন দেশ সামোয়োর রাজধানী অ্যাপিয়াতে এ কমনওয়েলভুক্ত সদস্য দেশের প্রধানদের নিয়ে ২৭তম কমনওয়েলথ বৈঠক (Commonwealth Heads of Government Meeting -CHOGM) অনুষ্ঠিত হবে।

এ বৈঠকের আগে সদস্যভুক্ত দেশের মন্ত্রী ও পরিবেশ বিশেষজ্ঞদের নিয়ে একটি প্রাক-বৈঠক শুরু হয়েছে ২১ অক্টোবর থেকে। সে প্রাক-বৈঠক সভায় অতিরিক্ত অর্থায়নের এ আহ্বান জানানো হয়। জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য অর্থায়ন করতে সিওপি ১৯-এ দাবি উত্থাপন করা হবে।

এই প্রাক-বৈঠকের সভায় বক্তব্য রাখেন টোঙ্গা ও টুভালুর প্রধানমন্ত্রী, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ফিজির ফিশারিজ অ্যান্ড ফরেস্টস মন্ত্রী এবং মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতিনিধি, পরিবেশ বিশেষজ্ঞ এবং তারুণ্যের প্রতিনিধিরা।

এ প্রাক-বৈঠকে কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল দ্য আরটি হোন প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কেসি বলেন, ছোট ছোট দেশ এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাব্য দেশগুলো পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবিলায় কমনওয়েলথ ক্লাইমেট ফিন্যান্স অ্যাকশন হাব (সিসিএফএএইচ) প্রাথমিকভাবে ৮.৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করবে। তবে এ পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজন পড়বে ৩শ ৬৬.৩২ মিলিয়ন মার্কিন ডলার।

এর মধ্যে সিসিলিসের জন্য ২.৭৬ মার্কিন ডলার বরাদ্দ নিশ্চিত করা হয়েছে।

Related News