লালমনিরহাটে ৪৬১ পূজা মণ্ডপ প্রস্তুত

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2024-10-07 14:19:05

মাত্র দু’দিন পরেই সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ৯ অক্টোবরে মহাষষ্ঠীর মধ্য দিয়ে ৪৬৪ টি মণ্ডপে শুরু হবে হিন্দুদের এই মহা উৎসব।

দিন ঘনিয়ে আসায় প্রতিমা তৈরির কারিগররা রাতদিন কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে শিল্পীরা মণ্ডপগুলোতে প্রতিমা তৈরির বেশিরভাগ কাজ এগিয়ে নিয়েছেন। অনেক মণ্ডপে চলছে প্রতিমায় সাজাতে নিপুণ হাতে রংতুলির কাজ।

এবার লালমনিরহাট মোট ৪৬১ টি মন্ডপে পূজা হবে। জেলায় মোট ৫টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ১৫৮টি, আদিতমারী ১১০টি, কালিগঞ্জে ৭১টি, হাতীবান্ধায় ৯৩টি ও পাটগ্রামে ২৯টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপন করা হবে বলে জানা গেছ। প্রায় প্রতিটি মণ্ডপের প্রতিমা তৈরির কাজই শেষের দিকে। রং তুলির আচড়ে দেবী দুর্গার সৌন্দর্যবর্ধনে মনোনিবেশ করছে শিল্পীরা।

হাতীবান্ধা উপজেলার হিন্দু সম্প্রদায়ের বাড়াইপাড়া কেন্দ্রীয় মন্দিরের সভাপতি তমাল কান্তী রায় জানান, আমরা অধীর আগ্রহে আছি মায়ের শ্রীপাদপদে পুষ্পাঞ্জলি দেবার জন্য। এবারে পূজা উদযাপনে সবার সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের লালমনিরহাট জেলা শাখার সভাপতি, শ্রী হিরাল লাল রায় জানান, নদী পাহাড় বন ও সাগর ঘেরা পৃথিবীর লক্ষকোটি ভক্ত হৃদয়ের আহ্বানে ঐশ্বর্যদায়িনী, মহিষাসুরমর্দিনী, দূর্গতিনাশিনী, মাতৃরূপিনী জগৎজননী ‘মা’ আসছেন মর্ত্যধামে। সেজন্য ঘরে ঘরে শারদীয় উৎসবের ধুম লেগেছে। লালমনিরহাট জেলায় দূর্গাতিনামিনী ‘মা’ দেবীদুর্গার বোধনের মধ্য দিয়ে আগামী বুধবার (৯ অক্টোবর) থেকে শারদীয় দুর্গোৎসব শুরু হয়ে শনিবার (১২ অক্টোবর) প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে তা সমাপ্তি ঘটবে।

ইতোমধ্যে পূজার যে আমেজ সেটি হিন্দু সম্প্রদায়ের মধ্যে শুরু হয়েছে, মন্ডপগুলোতে কাদা মাটি এর কাজ শেষ হয়েছ। এখন রং ও প্রতিমা সাজানোর কাজ চলছে। আমরা প্রশাসনের সঙ্গে মিটিং করেছি, তারা আমাদেরকে জানিয়েছেন যে পূজার নিরাপত্তায় পুলিশ, আনসারের পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন থাকবে। আশা করি সকলের সহযোগিতায় এবারের পূজাটা আমরা সম্পূর্ণ করতে পারবো। এবারে ‘মা’ দেবীদূর্গার দোলায় আগমন করবেন এবং ঘোটকে করে চলে যাবেন।

এ বিষয়ে হাতীবান্ধা থানা ওসি মাহামুদু নবী বলেন, পূজা উদযাপনে আমাদের পুলিশবাহিনীর পাশাপাশি আনসার সদস্যরাও থাকবে। যাতে করে পূজায় কোন প্রকার সমস্যা না হয় সেজন্য অতিরিক্ত টহলটীম রাখা সহ প্রত্যক ইউনিয়নে বিড অফিসারও থাকবে।

এ বিষয়ে লালমনিহাট জেলা পুলিশ সুপার তরিকুল ইসলাম বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে সকল ধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে সেই সাথে মোবাইল টিম কাজ করবে।আমরা এখন থেকেই পূজা মণ্ডপ ও যেসব জায়গায় গুলোতে প্রতিমা গুলো তৈরি হচ্ছে সেই জায়গাগুলোতে নজরদারিতে রাখছি এবং ইউনিয়ন গুলোর বিড পুলিশ অফিসার রয়েছেন সেই বিড অফিসার'রা মন্ডপে মন্ডপে খোঁজ খবর রাখছে।

Related News