তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন চেয়ে ফেসবুক প্রোফাইল পরিবর্তন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2024-10-07 14:16:30

উত্তর জনপদের বহুল আলোচিত ‘তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন’র দাবি দীর্ঘদিনের। এবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রোফাইল পিকচার পরিবর্তন করে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে সোচ্চার হয়েছেন উত্তরের মানুষ।

ফেসবুকে পিকচার পরিবর্তন করে তিস্তা পরিকল্পনা বাস্তবায়নে এমনভাবে দাবি তোলার বিষয়টি সোমবার (৭ অক্টোবর) সকালে নজরে আসে গাইবান্ধার এই প্রতিবেদকের। তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ক্যাপশনে বিভিন্ন মন্তব্য করে একের পর এক প্রোফাইল পিকচার পরিবর্তন করেন ব্যবহারকারীরা। পরিবর্তন করা আইডিগুলোর প্রত্যেকটিতে ছবি করে লেখা ‘তিস্তা মহাপরিকল্পনা চাই, তিস্তা বাঁচলে দেশ বাঁচবে!’

খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যার পর ফেসবুকের প্রোফাইল পরিবর্তন করে তিস্তা পরিকল্পনা বাস্তবায়নের দাবি করেন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তরুণ লেখক ও সংগঠক মো. হাবিবুল্লাহ্ সরকার। এর পরেই উত্তরের জেলা গাইবান্ধাসহ তিস্তাপাড়ের বিভিন্ন জেলার ফেসবুক ব্যবহারকারীরাও তাদের প্রোফাইল পিকচার পরিবর্তন করে দাবি সম্বলিত একই পিকচার সংযুক্ত করেন। হাবিবুল্লাহ সরকার সুন্দরগঞ্জের তিস্তাপাড়ের বাসিন্দা।

গাইবান্ধার সুন্দরগঞ্জের তিস্তাপাড়ের বাসিন্দা সাংবাদিক ও সংগঠক সুদীপ্ত শামীম বার্তা২৪.কমকে বলেন, শনিবার সন্ধ্যার দিকে হঠাৎ তিস্তাপাড়ের তরুণ লেখক ও সংগঠক মো. হাবিবুল্লাহ্ সরকার ‘তিস্তা মহাপরিকল্পনা চাই’লেখা ছবিতে তার প্রোফাইল পিকচার পরিবর্তন করেন। তার পরেই আমার অনেক পরিচিত জনকেই তাদের প্রোফাইল পিকচার পরিবর্তন করতে দেখেছি। আমিও এর সাথে একমত। ফেসবুক প্রোফাইলের পিকচার পরিবর্তন করে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানানো একটি ব্যতিক্রমী দাবি, একই সঙ্গে প্রতিবাদ।

তিনি বলেন, আন্তর্জাতিক নদী এই তিস্তার ২২টি উপনদী রয়েছে। কিন্তু সঠিকভাবে সমীক্ষা না করার কারণে উপনদীগুলো আজ মরে যাচ্ছে। অস্তিত্ব হারাচ্ছে। আমরা খরায় পুড়ছি, বানে ডুবছি। অবিলম্বে বিজ্ঞানসম্মতভাবে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানান তিনি।

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানিয়ে ফেসবুকের প্রোফাইল পিকচার পরিবর্তন করেছেন মো. নুর আলম মিয়া (জেনএন নুর)। তিনি ক্যাপশনে প্রকাশ করেছেন আক্ষেপ। ব্যঙ্গ করে প্রতিবাদও জানিয়েছেন। অস্তিত্ব হারানোর কথা জানিয়ে দু, মুঠো খেয়ে পড়ে বেঁচে থাকার আকুতিও জানিয়েছেন তিনি।

তিনি লিখেছেন, পুতিন স্টাইলে বলবো নাকি, যে দেশের মানচিত্রে রংপুরের অস্তিত্ব নাই, সে দেশের মানচিত্রের কোন প্রয়োজন নাই! হা হা হা! না ভাই, আমরা সবসময়ই সরল মানুষ। শুধু আমাদের এই দরিদ্র অঞ্চলে একটু উন্নয়ন চাই। দুটো খেয়ে-পড়ে বেঁচে থাকতে চাই।

জানতে চাইলে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি করে প্রথম প্রোফাইল পিকচার পরিবর্তন করা তরুণ হাবিবুল্লাহ্ সরকার বলেন, আমরা ছোটকাল থেকে শুধু শুনেই আসছি তিস্তাকে ঘিরে এটা হবে, সেটা হবে। দীর্ঘকাল পেরিয়ে গেলেও উত্তর জনপদের তিস্তা অববাহিকার বাসিন্দাদের যৌক্তিক প্রাণের দাবি 'তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন' হচ্ছে না। এখন আধুনিক সময়। তাই ফেসবুকের প্রোফাইল পিকচার পরিবর্তন করার মাধ্যমে আমরা উত্তরের মানুষরা সহজেই সরকারের নজরে আনতে দ্রুত সময়ের মধ্যে আমাদের প্রাণের দাবি 'তিস্তা মহাপরিকল্পনা' বাস্তবায়ন চাই।

Related News