র‌্যাকুনের আক্রমণে সম্পত্তি ছেড়ে পালিয়েছেন আমেরিকান নারী

, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক ,বার্তা২৪.কম | 2024-10-14 19:55:51

বন্যপ্রাণী র‌্যাকুনের আতঙ্কে নিজস্ব বাড়ি ও সম্পত্তি ছেড়ে পালিয়েছে সিয়াটেলের উত্তর-পশ্চিম দিকে অবস্থিত পলসোবতে বসবাসকারী এক আমেরিকান নারী।

আমেরিকান সংবাদ সংস্থা এপি বৃহস্পতিবার (১০ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানান।

প্রতিবেদনে বলা হয়, আমেরিকার পলসবোতে এক মহিলা বসবাস করতো। তিনি প্রথমদিকে শখের বশে র‌্যাকুন নামের অল্প কিছু বন্যপ্রাণীকে নিয়মিত খাবার প্রদান করতো। শখের বশে বন্যপ্রাণীকে খাওয়ানোর দায়ে যে তার সম্পত্তি ছেড়ে চলে যেতে হবে তা তিনি কখনো কল্পনাও করতে পারেনি।

পলসবোর ঐ মহিলা ওয়াশিংটনের কিটসাপ কাউন্টির শেরিফের ডেপুটিদের জানিয়েছে, কয়েক দশক আগে থেকে তিনি র‌্যাকুনের একটি পরিবারকে খাওয়ানো শুরু করেন। গত দেড় মাস আগেও র‌্যাকুনগুলোর আচরণ ও সংখ্যা স্বাভাবিক ছিল। কিন্তু হঠাৎ করে র‌্যাকুনের সংখ্যা বেড়ে গেছে। প্রায় শতাধিক র‌্যাকুন খাবারের খোঁজে তার বাড়ির চারপাশে থাকে। এক পর্যায়ে তার গাড়ি, বাড়ির দরজা, জানালায় আচড় কাটতে থাকে। কেউ দরজা দিয়ে বের হলে তাকে ঘিরে ধরে। এরূপ পরিস্থিতে টিকতে না পেরে এক পর্যায়ে ঐ মহিলা এই বাড়ি ছেড়ে অন্যত্র যেতে বাধ্য হয়েছে।

ওয়াশিংটন ডিপার্টমেন্ট অফ ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফের একজন মুখপাত্র ব্রিজট মির (Bridget Mire) জানান, রাষ্ট্রীয় আইনের অধীনে ভাল্লুক বা তার মতো বড় মাংসাশী প্রাণীকে খাওয়ানো বেআইনি। তবে কাউন্টিগুলিতে অন্যান্য বন্যপ্রাণীদের খাওয়ানো নিষিদ্ধ করার জন্য স্থানীয় আইন থাকতে পারে।

তবে সংস্থাটি মানুষকে বন্যপ্রাণী খাওয়ানো থেকে নিরুৎসাহিত করেছে। র‌্যাকুনগুলো রোগ বহনের পাশাপাশি গুরুতর কোনো সমস্যাও তৈরি করতে পারে বলে জানিয়েছেন মির।

তবে র‌্যাকুনগুলো এখন এই বাড়িতে থাকলেও তারা এখানে খাবার পাচ্ছে না। ফলে তাদের মাঝে এই স্থানকে আর খাবারের উৎস মনে হবে না বলে আশাবাদী বলেও জানিয়েছেন মির।

Related News