জিপিএ ৫ পেলেও সব পরীক্ষা না হওয়ার আক্ষেপ

, জাতীয়

মেহেদী হাছান মাহীম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা | 2024-10-15 15:55:14

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের একাংশ সন্তুষ্ট হলেও পূর্ণাঙ্গ পরীক্ষা না হওয়ার কারণে অনেক শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে রয়ে গেছে আক্ষেপ। নিজেদের মেধা ও পরিশ্রম পুরোপুরিভাবে প্রকাশ করতে না পারায় শিক্ষার্থীদের মধ্যে তৈরি হয়েছে অসন্তোষ।

অভিভাবকরা বলছেন, তাদের সন্তানদের সাফল্য স্বাভাবিক শিক্ষাবর্ষের তুলনায় ছাত্র-জনতার আন্দোলনের কারণে এবারের পরিস্থিতি ছিল একটু ভিন্ন। সবগুলো পরীক্ষা দিতে পারলে ফলাফলে আরও বেশি স্বচ্ছতা ও প্রতিযোগিতার অনুভূতি তৈরি হতো বলে মনে করছেন তারা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানীর বেইলি রোডে অবস্থিত ভিকারুননিসা স্কুল এন্ড কলেজে গিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।

রেজাউল আলম নামের একজন অভিভাবক বলেন, আন্দোলনের সময় যে পরিস্থিতি ছিল তাতে সবগুলো পরীক্ষা হওয়া যেমন কঠিন ছিল, তেমনিভাবে ভর্তি পরীক্ষায় যেহেতু এইচএসসির ফলাফলের একটা গুরুত্ব আছে সেক্ষেত্রে সবগুলো পরীক্ষা হওয়াটাও দরকার ছিল। কিন্তু দ্রুত সময়ের মধ্যে রেজাল্ট হয়েছে এটাই সন্তুষ্টি।

নাহিদা আক্তার নামের একজন অভিভাবক বলেন, মেয়ের পরীক্ষা চলাকালীন সময়ে শুরু হয়েছে আন্দোলন। বিবেকের কারণে মেয়েকে আন্দোলনে যাওয়াও ঠেকাতে পারিনি। এরপর আরও একটা চিন্তা ছিল বাকি পরীক্ষাগুলো হবে কিনা। কারণ মেয়ের মধ্যে একটা ট্রমা কাজ করছিলো। কিন্তু রেজাল্ট ভালো হওয়াতে এখন চিন্তা মুক্ত লাগছে।

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পাওয়া তাশরিফা ফেরদৌস নামের একজন শিক্ষার্থী বলেন, আন্দোলনের কারণে পড়াশোনায় একেবারেই মন বসছিল না। আমাদের ভিকারুননিসার অনেক শিক্ষার্থী আহত হয়েছে। তবে পরীক্ষা নিয়েও চিন্তায় ছিলাম। সবগুলো পরীক্ষা দিতে পারলে সবচেয়ে ভালো হতো। তারপরও এখন রেজাল্ট ভালো হয়েছে, সবমিলিয়ে চিন্তামুক্ত লাগছে।

অপর শিক্ষার্থী নিহা বলেন, রেজাল্ট পেয়ে আমি খুবই খুশি। এখন ভর্তি পরীক্ষার অপেক্ষা। আমার টার্গেট বুয়েট। কিন্তু, সবগুলো পরীক্ষা না দিতে পেরে খুবই খারাপ লাগছে। পরীক্ষাগুলো দিতে পারলে আরও ভালো হতো।

খোঁজ নিয়ে জানা যায়, বেইলি রোডের এই ক্যাম্পাসে মোট পাশের হার ৯৯ দশমিক ০৬ শতাংশ। মোট ২৫৫৯ জনের মধ্যে পাশ করেছে মোট ২৫৩৫ জন শিক্ষার্থী। ফেল করেছে ২৪ জন। মোট শিক্ষার্থীদের মধ্যে মোট জিপিএ ৫ পেয়েছেন ১৭৩৭ জন।

ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাজেদা বেগম বার্তা ২৪. কমকে বলেন, আমাদের মোট শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে ২৫৫৯ জন। এর মধ্যে পাশ করেছে ২৫৩৫ জন। ফেল করেছে ২৪ জন। মোট পাশের হার ৯৯.০৬। জিপিএ ৫ পেয়েছেন ১৭৩৭ জন। আমাদের গতবছরের তুলনায় এবারের রেজাল্ট ভালো হয়েছে।

তিনি বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আমাদের সক্রিয় অংশগ্রহণ ছিল। আমাদের একজন শিক্ষার্থী আহত হয়েছেন। আন্দোলনে যেসকল শিক্ষার্থী মারা গেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করছি।

তিনি আরও বলেন, সার্বিক দিক বিবেচনা করলে, সরকার যে একটা সুনির্দিষ্ট নীতিমালা অনুযায়ী রেজাল্ট দিয়েছে এটা শিক্ষার্থীদেরকে অনেক ট্রমা থেকে বাঁচিয়েছে।

উল্লেখ্য, এবার এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরু হয়েছিল গত ৩০ জুন। সাতটি পরীক্ষা হওয়ার পর সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়ে সারাদেশে। এ পরিস্থিতিতে কয়েক দফায় পরীক্ষা স্থগিত করা হয়। তখন পর্যন্ত ছয়টি বিষয়ের পরীক্ষা বাকি ছিল। একপর্যায়ে কোটা সংস্কার আন্দোলন সরকার পতনের এক দফায় রূপ নেয়। ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতন হয়। পরে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার কথা বলা হলেও তা বাতিল করা হয়।

Related News