জুলাই গণহত্যার তথ্যানুসন্ধান শেষ হয়নি জাতিসংঘ প্রতিনিধি দলের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-17 18:50:18

জুলাই ও আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চলাকালে দেশজুড়ে সংঘটিত হত্যাকাণ্ড তদন্তে ঢাকায় অবস্থান করছে জাতিসংঘের তথ্যানুসন্ধান দল। এক মাসেরও বেশি সময় ধরে প্রতিনিধি দলের কাজ চলমান থাকলেও তদন্তকাজ এখনো শেষ হয়নি। তদন্তে আরোও দীর্ঘ সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এরআগে গত ১৬ সেপ্টেম্বর তথ্যানুসন্ধান প্রতিনিধি দলের দুই সদস্য ঢাকায় আসেন। পরবর্তীতে যোগ দেন আরো একজন।

তথ্যানুসন্ধান দলের জুলাই ও আগস্টের নৃশংসতার তথ্য-উপাত্ত সংগ্রহের সর্বশেষ তথ্য জানতে বাংলাদেশের জাতিসংঘ অফিসের মুখপাত্র আনাহিতা আহমেদের সঙ্গে যোগাযোগ করা হয়।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনের ঘটনায় সরকারি বাহিনীর চালানো নৃশংসতার ঘটনার তথ্য-উপাত্ত সংগ্রহে কাজ শেষ করতে পারেনি জাতিসংঘের তথ্যানুসন্ধান দল। তাদের আরও সময় লাগবে। আসলে প্রাথমিক দল যে ধারণা দিয়েছিলো তার চেয়েও তথ্যের আকার আরও বহু বড়। দলটির সদস্যরা কোনো সংস্থার কাছে যাচ্ছে না। বরং তারা সরাসরি ভুক্তভোগী ও হত্যার বিষয়ে যারা তথ্য দিতে পারবে তাদের সঙ্গে কথা বলছে। ফলে দলটির কাজের পরিধি বেড়েছে।

কত সদস্যের দল তথ্য সংগ্রহে কাজ করছে জানতে চাইলে আনাহিতা বলেন, সর্বশেষ তথ্য অনুযায়ী তিন সদস্যের একটি দল কাজ করছেন। তবে দুজন আসা যাওয়ার মধ্যেই কাজ করছেন। তারা আমাদের সঙ্গে কোনো কথা বলতে চান না। তারা নিরিবিলি কাজ করতে চায়। শুধু মিডিয়া না আমাদের ক্ষেত্রেও একই নিয়ম। তারা নিরপেক্ষ থাকতে চায়। কারণ তারা তো ভিন্ন দেশ থেকে এসেছে। কারো একটা ভুল তথ্যের কারণে তারা প্রভাবিত হতে পারে তাই একদম আড়ালে থেকে তারা কাজ করছে।

এক প্রশ্নের জবাবে আনাহিতা বলেন, এই দলের কাজ শেষেই প্রতিবেদন হয়ে যাবে বিষয়টা এমন না। আরও একাধিক টিম আসতে পারে। তখন এই প্রথম দলটির প্রতিবেদন আলাদাভাবে প্রকাশিত হবে। আমরা অতীতে বিভিন্ন দেশে হওয়া গণহত্যার প্রতিবেদন ও কাজের প্রক্রিয়া দেখলে বুঝতে পারবো যে, জাতিসংঘের মানবাধিকার দলগুলো কিভাবে কাজ করে। তেমনি এখানে গণহত্যা না হলেও তার কাছাকাছি হয়েছে। পাশাপাশি আন্দোলনের শুরুতে হত্যার বিষয়ে সরকার এক ধরনের তথ্য দিয়েছে। ছাত্ররা আরেকটা তথ্য দিয়েছে। সব কিছু মাথায় রেখে এইটা যাচাই করতে সময় লাগছে। পাশাপাশি দলটি জাতিসংঘের মানবাধিক বিষয়ক রুলস ও রেগুলেশন মেনে কাজ করছে। তারা বাংলাদেশের প্রচলিত কোনো নিয়মে কাজ করছেন না।

জানা গেছে, তথ্যানুসন্ধান দলটি গত জুলাই ও আগস্টের শুরুর দিকে বাংলাদেশে ঘটে যাওয়া মানবতাবিরোধী অপরাধ, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ ১৫ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত করবে। তদন্ত প্রতিবেদন আগামী নভেম্বরের শেষ সপ্তাহের মধ্যে অন্তর্বর্তী সরকারের কাছে জমা দেওয়া হতে পারে।

Related News